আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ সেপ্টেম্বর, ২০১৮

পিয়ংইয়ং সফরে দক্ষিণের প্রেসিডেন্ট

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে পারমাণবিক নিরস্ত্রীকরণ ও দুই কোরিয়ার মধ্যে যুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তি নিয়ে আলোচনা করতে পিয়ংইয়ং পৌঁছেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন।

এ নিয়ে চলতি বছর দুই নেতার মধ্যে তৃতীয় শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টা নাগাদ উত্তরের রাজধানী পিয়ংইয়ংয়ে পৌঁছলে কিম, তার স্ত্রী রি সোল জু ও উত্তর কোরিয়ার অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টকে স্বাগত জানান। এ সময় হাসিমুখে মুনকে জড়িয়ে ধরেন উত্তর কোরিয়ার নেতা। জড়িয়ে ধরার মুহূর্তে ও একে অপরের সঙ্গে কথা বলার সময়ও দুই প্রেসিডেন্টের মুখে হাসি ছিল। বিমানবন্দরে স্যুট ও ঐতিহ্যবাহী কোরীয় পোশাক পরা উত্তর কোরিয়ার কয়েকশ নারী-পুরুষ কোরীয় উপদ্বীপ ও উত্তর কোরিয়ার পতাকা নেড়ে, ফুল হাতে দক্ষিণের প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানান। বিমানবন্দরে ‘পিয়ংইয়ং সফরে সুস্বাগতম প্রেসিডেন্ট মুন জে-ইন’ লেখা ব্যানারও শোভা পাচ্ছিল। দুপুরের খাবারের পর দুই কোরিয়ার নেতা আনুষ্ঠানিক বৈঠকে বসবেন; রাতের খাবারের আগে সংগীত পরিবেশনার আয়োজন থাকবে বলে দক্ষিণ কোরিয়ার এক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

মুনের সফরসঙ্গী হিসেবে বেশ কয়েকজন করপোরেট কর্তাও পিয়ংইয়ং গেছেন। এদের মধ্যে স্যামসাং ইলেকট্রনিক্সের ভাইস চেয়ারম্যান জে ওয়াই লি এবং এসকে ও এলজি গ্রুপের প্রধানরা রয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close