আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ সেপ্টেম্বর, ২০১৮

ইদলিব ইস্যু

তুরস্ক ও রাশিয়ার সমঝোতায় স্বাগত ইরানের

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশ নিয়ে সমঝোতায় পৌঁছেছে তুরস্ক ও রাশিয়া। ইদলিব অঞ্চলে নতুন একটি অসামরিকীকৃত এলাকা ঘোষণার ব্যাপারে সম্মত হয়েছে তারা। তুরস্ক ও রাশিয়ার মধ্যকার এ সমঝোতা চুক্তিকে স্বাগত জানিয়েছে ইরান। লেবাননের আল-মায়াদিন টিভিকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স খবরটি জানিয়েছে। ইদলিব সিরিয়ায় বিদ্রোহীদের সর্বশেষ শক্তিশালী ঘাঁটি। বিগত কয়েক মাসে সামরিক হামলা জোরালো করার মধ্য দিয়ে দেশের বেশির ভাগ অঞ্চল থেকে আসাদ-বিদ্রোহীদের সরিয়ে দেওয়া হলে তারা ইদলিব প্রদেশে জড়ো হয়। ২০১৫ সাল থেকে শহরটির নিয়ন্ত্রণ ধরে রেখেছে বিদ্রোহীরা। তবে দৃশ্যত ভয়াবহ বিমান হামলার মাধ্যমে শহরটির নিয়ন্ত্রণ ছিনিয়ে নিতে যাচ্ছে রাশিয়ার মিত্র আসাদ বাহিনী। ইরান ও রাশিয়া দুই দেশই পুরো সিরিয়ার ওপর আসাদ বাহিনীর কর্তৃত্ব দেখতে চায়। বিপরীতে আসাদ বাহিনীর হামলা থেকে বেসামরিক জনগণকে সুরক্ষার ওপর জোর দেয় তুরস্ক।

সোমবার (১৬ সেপ্টেম্বর) রাশিয়ার পর্যটন নগরী সোচিতে রুদ্ধদ্বার বৈঠক করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। বৈঠকে ইদলিব অঞ্চলে রুশ ও তুর্কি সেনাদের মধ্যে একটি অসামরিকীকৃত অঞ্চল ঘোষণার ব্যাপারে দুই নেতার মধ্যে সমঝোতা হয়। এ সমঝোতা চুক্তিকে স্বাগত জানায় ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ স্বাগত বার্তা দেওয়া হয়।

বৈঠকের আগে এরদোয়ান বলেন, তুরস্ক ও রাশিয়ার মধ্যকার সহযোগিতা এই অঞ্চলের জন্য আশা হয়ে উঠেছে। তার মতে, রাজনৈতিক, সামরিক ও অর্থনৈতিক ইস্যুগুলোতে মতবিনিয়ম দুই দেশকেই শক্তিশালী করবে। তিনি বলেন, ‘আমি মনে করি শুধু আমাদের অঞ্চলই নয়, গোটা বিশ্বের চোখ এখন সোচির দিকে।’ তিনি দাবি করেন, সোচির আলোচনার ফলাফল এই অঞ্চলের জন্য নতুন আশা জাগাবে। রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, তুর্কি-রুশ সম্পর্ক ইতিবাচকভাবে উন্নতি করছে। তিনি আরো বলেন, ‘বাণিজ্য খাতে সহযোগিতা ব্যাপক মাত্রায় বাড়ছে। এ ছাড়া আঞ্চলিক নিরাপত্তার ক্ষেত্রেও আমাদের সম্পর্কের উন্নতি হচ্ছে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close