আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ সেপ্টেম্বর, ২০১৮

সমুদ্রের প্লাস্টিক বর্জ্যরে নৌকা বানাল কেনিয়া

সমুদ্রে উদ্বেগজনক হারে বাড়তে থাকা প্লাস্টিক বর্জ্যরে বিষয়টি বিশ্ববাসীর সামনে তুলে ধরতে কেনিয়ার লামু দ্বীপবাসী ওই প্লাস্টিক দিয়ে আস্ত একটি নৌকা বানিয়ে ফেলেছে। গত বছর কেনিয়া সরকার প্লাস্টিক ব্যাগ ব্যবহার বন্ধ করতে বিশ্বের সবচেয়ে কঠোর আইন জারি করে। সেখানে প্লাস্টিক ব্যাগ উৎপাদন, বিপণন ও ব্যবহার শাস্তিযোগ্য অপরাধ। এজন্য সর্বোচ্চ চার বছর পর্যন্ত কারাদন্ড বা ৪০ হাজার মার্কিন ডলার জরিমানা অথবা উভয় দন্ড হতে পারে। প্লাস্টিক ব্যাগ নানা ভাবে সমুদ্রে গিয়ে পড়ে এবং সামুদ্রিক প্রাণির জীবন ঝুঁকিপূর্ণ করে তোলে। কচ্ছপ ও সামুদ্রিক পাখি প্লাস্টিক ব্যাগে আটকে মারা পড়ে। ডলফিন ও তিমির মতো প্রাণি এসব প্লাস্টিক ব্যাগ খেয়ে মারা যায়। সমুদ্র থেকে প্লাস্টিক বর্জ্য অপসারণ করতে গিয়ে প্লাস্টিক ব্যাগ ছাড়াও প্লাস্টিকের হাজার হাজার স্যান্ডেল পাওয়া যায়। ওইসব স্যান্ডেল দিয়ে নৌকা বানানোর এই প্রকল্পটির নাম তাই ‘ফ্লিপফ্লোপি’ রাখা হয়েছে। কেনিয়ার লামু দ্বীপের বাসিন্দারা ১০ হাজার টনের বেশি প্লাস্টিক বর্জ্য দিয়ে নয় মিটার লম্বা এ নৌকা তৈরি করেছে। শনিবার প্রথম নৌকাটি পানিতে ভাসানো হয়। এদিন ছিল আন্তর্জাতিক ‘ওয়ার্ল্ড ক্লিনআপ ডে’। দূষণ রোধে সচেতনতা বৃদ্ধিতে ১৫ সেপ্টেম্বরকে ওয়ার্ল্ড ক্লিনআপ ডে ঘোষণা করা হয়।

ফ্লিপফ্লোপি প্রকল্পের প্রতিষ্ঠাতা বেন মরিসন বলেন, ‘আশা করি পুরো বিশ্বের মানুষ আমাদের নানা রঙের সুন্দর দেখতে এই নৌকাটি দেখে উৎসাহিত হবে এবং ব্যবহৃত প্লাস্টিক পুনঃব্যবহারের নিজস্ব উপায় খুঁজে নেবে। এক দশক ধরে একটি ট্রাভল এজেন্সি দাঁড় করানোর চেষ্টা করেছেন মরিসন।’ কেনিয়া উপকূলে আশঙ্কাজনক মাত্রায় প্লাস্টিক বর্জ্যরে পরিমাণ বেড়ে যাওয়ার কারণে তিনি উদ্বিগ্ন হয়ে পড়েন। ২০১৬ সালে তিনি প্লাস্টিক বর্জ্য দিয়ে নৌকা তৈরির কাজ শুরু করেন। দ্বীপের নৌকা তৈরির কারিগর আলি আব্দাল্লা স্কান্দারের নেতৃত্বে প্লাস্টিক বর্জ্য পুনরায় ব্যবহারের স্থানীয় প্রযুক্তি ও ব্যবস্থা ব্যবহার করেই মরিসনের দল নৌকাটি তৈরি করেছেন।

স্কান্দার বলেন, বর্তমানে সমুদ্রের পরিবেশ যেভাবে দূষিত হচ্ছে তাতে সমুদ্রনির্ভর মানুষ ও প্রাণিরা বড় চ্যালেঞ্জের মুখে পড়েছে। গুরুতর এই সময়ে বিশ্বকে পথ দেখাতে পেরে আমরা গর্বিত। বিশ্ব ঐতিহ্যের অংশ লামু দ্বীপ বিশ্বজুড়ে পর্যটকদের কাছে অত্যন্ত জনপ্রিয়। শনিবার দ্বীপে প্লাস্টিক বর্জ্যরে তৈরি নৌকাটি পানিতে ভাসানোর অনুষ্ঠানে কেনিয়ার পর্যটনমন্ত্রী নাজিব বালালা উপস্থিত ছিলেন। তিনি পুরো দলের প্রশংসা করেন। পর্যটন শিল্পের ওপর কেনিয়ার অর্থনীতি অনেকাংশে নির্ভরশীল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close