অলসতা কাটাতে সাপ ধরছে দমকল কর্মীরা

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ব্যাংককের উত্তরাঞ্চলের দমকল বাহিনীর কর্মীরা চলতি বছরের জুন মাসের পর থেকে আর আগুন নেভানোর সুযোগ পাচ্ছেন না! সে কারণে অলসতা কাটাতে দমকল বাহিনীর কর্মীরা সাপ ধরার কাজ শুরু করেছে! জানা গেছে, তারা ঘুরে ঘরে সাপ ধরছেন। শুধু তাই নয়, এ ব্যাপারে বাসিন্দাদের সচেতন করার কাজও শুরু করেছেন তারা। তেমনই এক দমকল কর্মী সুরাফং সুয়েপিচাইও জানান, আগুন নেভানোর কাজ না থাকায় তাদের এখনকার কাজ সাপ ধরা। ব্যাংককের বাসিন্দাদের কাছে সাপ কোনো নতুন বিষয় নয়। প্রতিবার বর্ষার সময় পরিস্থিতি এমনই হয়ে ওঠে যে, বাজার, স্কুল, পার্ক সব জায়গাতেই সাপ দেখতে পাওয়া যায়। ইঁদুরের সংখ্যা বেশি এমন বাড়িতেও আকচার ঢুকে পড়ে সাপ। আতঙ্কিত হয়ে দমকলের কর্মীদের খবর দেন বাড়ির লোকেরা। আর সাপ ধরার পর নির্দিষ্ট ফার্মে পৌঁছে দেওয়ার কাজও করেন দমকল কর্মীরা।

আর যে সমস্ত সাপের বিষ নেই তাদের ‘রক্ষা’ করার কাজও করতে হয় দমকল বাহিনীর কর্মীদেরই। কীভাবে? বাড়ি বাড়ি গিয়ে দমকল বাহিনীর কর্মীরা বোঝান, প্রকৃতির ভারসাম্য রাখতে শাপের প্রয়োজন রয়েছে। তাছাড়া ইঁদুরের হাত থেকে রেহাই পেতেও যে সাপের জুড়ি মেলা ভার, সেটাও বলা হচ্ছে।

সাপের ভয় দূর করতে সাধারণ মানুষের জন্য প্রশিক্ষণ শিবিরেরও আয়োজন করা হয়েছে। পরিসংখ্যান বলছে, ২০১৬ সালে সে দেশে এক হাজার ৭০০ মানুষকে সাপ কামড়েছে। তবে কেউ মারা যাননি।

"