জব্দ করা অর্থ ফেরত চান নাজিব রাজাক

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

নির্বাচনে পরাজয়ের পর পুলিশের অভিযানে জব্দ করা অর্থ ও মূল্যবান সামগ্রী ফেরত চেয়েছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক। চলতি সপ্তাহে এক ফেসবুক পোস্টে তিনি দাবি করেছেন পুলিশি অভিযানে জব্দ করা এসব অর্থ ও মূল্যবান সামগ্রীর বিরুদ্ধে কোনো অভিযোগ দায়ের হয়নি।

গত মে মাসে অনুষ্ঠিত মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে নাজিব রাজাকের নেতৃত্বাধীন জোটকে পরাজিত করে ক্ষমতায় আসেন সাবেক প্রধানমন্ত্রী ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদ। নির্বাচনে পরাজয়ের পর ক্ষমতায় থাকতে নাজিবের বিরুদ্ধে ওঠা রাষ্ট্রীয় তহবিল আত্মসাতের মামলা পুনঃতদন্ত শুরু হয়। ওই তদন্তের অংশ হিসেবে নাজিব রাজাক ও তার আত্মীয়দের মালিকানাধীন বাসভবনে অভিযান চালায় পুলিশ।

গত ১৬ মে চালানো ওই অভিযানে নগদ প্রায় ৩ কোটি মার্কিন ডলার অর্থ, অলংকার, বিভিন্ন দামি ব্র্যান্ডের হাত ব্যাগ ও ঘড়ি জব্দ করে পুলিশ। তবে জব্দ করা নগদ অর্থ তার রাজনৈতিক দল ইউনাইটেড মালায়াস ন্যাশনাল অর্গানাইজেশনের বলে দাবি করেন নাজিব। তিনি বলেন, নির্বাচনী খরচ এবং রাজনৈতিক কার্যক্রম চালানোর জন্যই এসব অর্থ বাড়িতে রাখা হয়েছিল। অলঙ্কার বিভিন্ন মূল্যবান সামগ্রীর বিষয়ে নাজিব তার ফেসবুক পোস্টে বলেন, ‘জব্দ করা অলঙ্কার ও হাতব্যাগ নিয়ে পরে আমি আরো ব্যাখ্যা করব। কিন্তু এগুলো এখনই সাধারণ মানুষের আলোচনার বিষয়বস্তুতে পরিণত হয়েছে।

বর্তমানে জামিনে মুক্ত রয়েছেন নাজিব। তবে তার ও তার স্ত্রীর বিদেশ ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে।

 

"