আন্তর্জাতিক ডেস্ক

  ১১ সেপ্টেম্বর, ২০১৮

নির্বাচনের পর রাজনৈতিক অচলাবস্থার মুখে সুইডেন

সাধারণ নির্বাচনে প্রধান দুইটি রাজনৈতিক জোটের প্রায় একই ধরনের ফল ও চরম ডানপন্থী জাতীয়তাবাদী দলের উত্থানের মধ্যে দিয়ে সুইডেন একটি ঝুলন্ত পার্লামেন্টের দিকে এগিয়ে যাচ্ছে। রোববারের এ নির্বাচনে সুইডেনের ভোটারদের মধ্যে ডানপন্থী ঝোঁক লক্ষ্য করা গেছে বলে খবর আন্তর্জাতিক গণমাধ্যমের।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রায় সব ভোট গণনার পর দেখা গেছে ক্ষমতাসীন মধ্য-বাম সোশ্যাল ডেমোক্র্যাট ও গ্রিন পার্টি এবং তাদের বাম দলীয় পার্লামেন্টারি মিত্ররা ৪০ দশমিক ছয় শতাংশ ভোট পেয়েছে; অপরদিকে সরকারবিরোধী চার দলীয় মধ্য-ডান জোট পেয়েছে ৪০ দশমিক ৩ শতাংশ ভোট।

সুইডেনে প্রাপ্ত ভোটের অনুপাতে পার্লামেন্টের আসন বণ্টন করা হয়। তাতে ৩৪৯ আসনের পার্লামেন্টে মধ্য-বামরা ১৪৪টি আসন পাবে এবং মধ্য-ডান জোট পাবে ১৪২টি আসন।

শ্বেত শ্রেষ্ঠত্ববাদী দৃষ্টিভঙ্গির জাতীয়তাবাদী দল সুইডেন ডেমোক্র্যাটস (এসডি) ১৭ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে পার্লামেন্টে ৬৩টি আসন পেতে যাচ্ছে। এর আগের নির্বাচনে ১২ দশমিক ৯ শতাংশ ভোট পেয়ে পার্লামেন্টে ৪৯টি আসন পেয়েছিল দলটি।

সুইডেনের এবারের পার্লামেন্ট নির্বাচনে কোনো একক দলের সবচেয়ে বড় উত্থান এটি। তবে প্রধান দুইটি রাজনৈতিক জোটই এসডিকে সঙ্গে নিয়ে সরকার গঠন করবে না বলে জানিয়েছে।

এরপরও এসডির নেতা জানিয়েছেন, তিনি অন্য সব দলের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত আছেন।

রয়টার্স বলছে, সুইডেনে একটি কার্যকরী সরকার গঠনের আগে কয়েক সপ্তাহ ধরে রাজনৈতিক অনিশ্চয়তা বিরাজ করবে বলে এতে ধারণা পাওয়া যাচ্ছে।

অভিবাসন নিয়ে সৃষ্ট শঙ্কার কারণেই ইউরোপের অন্যতম উদার এ দেশটির বাসিন্দাদের মধ্যে উগ্র জাতীয়তাবাদের ঝোঁক বাড়ছে বলে মত বিশ্লেষকদের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close