আন্তর্জাতিক ডেস্ক

  ১০ সেপ্টেম্বর, ২০১৮

ভারতের সঙ্গে সেনা মহড়ার প্রস্তাব প্রত্যাখ্যান নেপালের

চীনের সঙ্গে বাণিজ্য সম্পর্কের সেতু গড়ে ফেলার পর কি ভারতকে কিছুটা এড়িয়ে চলতে চাইছে নেপাল? তেমনই ইঙ্গিত মিলল, ভারতসহ ‘বিমসটেক’ জোটের দেশগুলোর সঙ্গে যৌথ সেনা মহড়ায় নামতে নেপাল অস্বীকার করায়। আগামী সপ্তাহে ১০ থেকে ১৬ সেপ্টেম্বর, পুনেতে ওই সেনা মহড়ার আয়োজন করছে ভারত। সেটাই হবে ‘বিমস্টেক’ দেশগুলোর প্রথম যৌথ সেনা মহড়া। সেই মহড়ায় যোগ দেওয়ার ব্যাপারে ভারতের প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করল নেপাল। নেপালের প্রধানমন্ত্রী কে পি ওলির মিডিয়া উপদেষ্টা কুন্দন আরিয়াল ভারতীয় সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘এটা নেপাল সরকারের চূড়ান্ত সিদ্ধান্ত।’

‘বিমসটেক’ বলতে বোঝায়, ‘দ্য বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশন’। এতে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাতটি দেশ রয়েছে। দেশগুলো হলো বাংলাদেশ, ভারত, মিয়ানমার, নেপাল, শ্রীলঙ্কা, তাইল্যান্ড ও ভুটান।

দিল্লিতে ‘বিমসটেক’ দেশগুলোর সেনাকর্তাদের বৈঠকের পর ওই সেনা মহড়ায় অংশ নেওয়ার জন্য গত জুনে ভারতের তরফে আমন্ত্রণ জানানো হয়েছিল নেপালকে। কিন্তু তাতে যোগ দেওয়া সম্ভব নয় বলে নেপালের তরফে আনুষ্ঠানিক ভাবে ভারতকে জানিয়ে দেওয়া হয়েছে। তবে ওই সেনা মহড়ায় নেপালের তরফে তিনজনকে পর্যবেক্ষক হিসেবে পাঠানো হচ্ছে। কূটনীতিকদের একাংশের প্রশ্ন, এর পেছনে কি হাত রয়েছে চীনের?

ওই যৌথ সেনা মহড়ার পর একটি সম্মেলন হওয়ার কথা ভারতীয় সেনাপ্রধানের উদ্যোগে। তাতেও নেপালের সেনাপ্রধানের যোগদানের সম্ভাবনা খুবই কম বলে কূটনীতিকরা জানাচ্ছেন। কারণ, সোমবারই নেপালের নতুন সেনাপ্রধান দায়িত্ব নিচ্ছেন। তারপর তিনি হাতে যে সময় পাবেন, তাতে তার পক্ষে ভারতীয় সেনাপ্রধানের আয়োজন করা সম্মেলনে যোগ দেওয়া সম্ভব নয় বলে কূটনীতিকদের অনুমান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close