পাকিস্তান-চীনের মধ্যে পারস্পারিক সহযোগিতা বাড়ছে

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তান ও চীনের মধ্যে পারস্পরিক সহযোগিতা আরো বাড়ানোর লক্ষ্য নিয়ে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই তিন দিনের সফরে ইসলামাবাদ গেছেন। আমেরিকার সঙ্গে পাকিস্তানের সম্পর্কে যখন বড় রকমের টানাপড়েন চলছে তখন চীন ইসলামাবাদের সঙ্গে সম্পর্ক আরো গভীর করার উদ্যোগ নিয়েছে।

ইসলামাবাদ পৌঁছে ওয়াং ই পাক পররাষ্ট্রমন্ত্রী মেহমুদ কোরেশীর সঙ্গে বৈঠকে করেছেন। বৈঠক শেষে ওয়াং ই সংবাদ সম্মেলনে বলেন, পাকিস্তানের জন্য কোনো রকমের বোঝা না হয়ে বরং চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর নজিরবিহীন সমৃদ্ধি নিয়ে আত্মপ্রকাশ করবে। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর সম্পর্কে সমালোচনা নাকচ করে চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ প্রকল্প থেকে লাভবান হওয়ার জন্য দু পক্ষ অগ্রাধিকারগুলো পুনর্বিন্যাস করতে রাজি হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে পাকিস্তানের ওপর কোনোভাবেই ঋণের বোঝা চাপিয়ে দেওয়া হয়নি। তিনি বলেন, এ প্রকল্প যখন শেষ হবে এবং চালু হয়ে যাবে তখন তা বিশাল অর্থনৈতিক লাভ বয়ে আনবে; পাকিস্তানের অর্থনীতির জন্য উল্লেখযোগ্য সুবিধা দেবে।

চীন হচ্ছে পাকিস্তানের দীর্ঘদিনের ঘনিষ্ঠ মিত্র এবং গত কয়েক বছরে বিভিন্ন অবকাঠামোর উন্নয়নে ব্যাপক অর্থনৈতিক বিনিয়োগ করেছে।

"