আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ সেপ্টেম্বর, ২০১৮

পোড়ানো হচ্ছে ‘নাইকি’ জুতো!

আমেরিকাজুড়ে এখন ‘নাইকি’ জুতো জ্বালিয়ে প্রতিবাদের হিড়িক। শুধু জুতো পোড়ানোই নয়, বিনিয়োগকারীরা বিক্রি করে দিচ্ছেন শেয়ার, উঠছে ‘নাইকি’ জুতো বয়কট করার দাবিও। পরিস্থিতি এতটাই ঘোরালো যে মঙ্গলবার বাজার বন্ধের সময় পৃথিবী বিখ্যাত এই ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থার শেয়ারের দাম প্রায় চার শতাংশ পড়ে গেছে।

সোমবার ‘নাইকি’ সংস্থার একটি বিজ্ঞাপন প্রকাশ্যে আসতেই শুরু হয় বিতর্ক। বিজ্ঞাপনটিতে দেখানো হয় ‘আমেরিকান ফুটবল’ খেলোয়াড় কলিন ক্যাপারনিককে। তাকে নিয়ে আপত্তি অনেক আমেরিকানের। কারণ, ২০১৬ সালে ন্যাশনাল ফুটবল লিগে খেলার সময় জাতীয় সংগীত চলাকালীন হাঁটু গেড়ে বসে পড়তেন ক্যাপারনিক। দেশজুড়ে কৃষ্ণাঙ্গ মানুষদের ওপর পুলিশি গুলি চালনার প্রতিবাদেই এই ভঙ্গি করতেন তিনি। যা ভালো চোখে নেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ অনেকেই। এই বিজ্ঞাপনে ও ক্যাপারনিককে ব্যবহার করা ‘অত্যন্ত ভুল সিদ্ধান্ত’ বলে টুইট করেছেন তিনি। হাঁটু গেড়ে প্রতিবাদের পর এই দু’বছরে অবশ্য অনেকটাই বদলে গিয়েছে ক্যাপারনিকের জীবন। তাঁকে বয়কট করেছে বেশির ভাগ ‘আমেরিকান ফুটবল’ ক্লাবই।

মার্কিন প্রেসিডেন্টের চাপে তাকে বয়কট করেছে ন্যাশনাল ফুটবল লিগও। একসময়ের প্রতিভাবান এই খেলোয়াড়ের এখন আর কোনো ক্লাব নেই। বেকার দিন কাটে ক্যাপারনিকের। ঠিক এই সময়ই তাকে দিয়ে বিজ্ঞাপন করিয়ে পুরনো বিতর্কের পুনর্জন্ম দিল নাইকি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close