‘পরমাণু সমঝোতা না পড়েই বেরিয়ে গেছেন ট্রাম্প’

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক
ama ami

সাবেক মার্কিন উপপররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান বলেছেন, এটা নিশ্চিত পরমাণু সমঝোতায় কী রয়েছে তা একবার পড়েও দেখেননি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সমঝোতা না পড়েই তিনি তা থেকে বেরিয়ে গেছেন। ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা সইয়ের আগে যে বিশদ আলোচনা হয়েছে তাতে অংশ নিয়েছিলেন ওয়েন্ডি শেরম্যান। তিনি মার্কিন আলোচক দলের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে কাজ করেছেন। ২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর ওই সমঝোতা সই হয়।

তিনি বলেন, বিশ্ব সম্পর্কে কোনো ধারণাই নেই ট্রাম্পের। আর এ বিষয়টি খুবই উদ্বেগজনক। কোনো কারণ ছাড়াই ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছেন বলে তিনি মন্তব্য করেছেন। ওয়েন্ডি শেরম্যান এর আগে ইয়াহু নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানি জনগণকে চিনতে ভুল করেছেন। ইরানের জনগণ কখনো হুমকি বা নিষেধাজ্ঞার কারণে নতিস্বীকার করে না।

ইরানের বিরুদ্ধে মার্কিন সরকারের বিদ্বেষী নীতি নতুন না হলেও ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর ওয়াশিংটনের তেহরানবিরোধী শত্রুতা বহু গুণে বেড়ে গেছে। তিনি গত মে মাসে ইরানের সঙ্গে পাশ্চাত্যের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন এবং তেহরানের বিরুদ্ধে ‘কঠোরতম’ নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেন। আন্তর্জাতিক অঙ্গনে তার ওই পদক্ষেপের বিরুদ্ধে নিন্দার ঝড় বয়ে যাচ্ছে।

"