জেরুজালেম থেকে তেলআবিবে দূতাবাস নেবে প্যারাগুয়ে

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক
ama ami

ল্যাটিন আমেরিকার দেশ প্যারাগুয়ে তার ইসরায়েলস্থ দূতাবাস বায়তুল মুকাদ্দাস শহর থেকে তেলআবিবে ফিরিয়ে নেবে বলে ঘোষণা দিয়েছে। গত মে মাসে প্যারাগুয়ের সাবেক প্রেসিডেন্ট হোরাসিও কারতেজ মার্কিন সরকারকে অনুসরণ করে তার দেশের দূতাবাস বায়তুল মুকাদ্দাস শহরে স্থানান্তর করেছিলেন।

গত বুধবার প্যারাগুয়ের পররাষ্ট্রমন্ত্রী লুইস আলবার্তো ক্যাস্তিগলিওনি রাজধানী আসানসিওনে এক প্রেস ব্রিফিংয়ে এ ঘোষণা দেন। তিনি বলেন, ‘মধ্যপ্রাচ্যে একটি বৃহত্তর, স্বচ্ছ ও টেকসই শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে যে ক্রমবর্ধমান আঞ্চলিক কূটনৈতিক প্রচেষ্টা চলছে প্যারাগুয়ে তাতে অবদান রাখতে চায়।’

শিগগিরই ল্যাটিন আমেরিকার দেশটির দূতাবাস তেলআবিবে ফিরিয়ে নেওয়া হবে বলে তিনি জানান।

 

গত মে মাসে বায়তুল মুকাদ্দাসে প্যারাগুয়ের দূতাবাস উদ্বোধন করেন দেশটির তৎকালীন প্রেসিডেন্ট কার্তেজ ও ইহুদিবাদী প্রধানমন্ত্রী নেতানিয়াহু। গত মে মাসে প্যারাগুয়ের তৎকালীন প্রেসিডেন্ট কার্তেজ দূতাবাস স্থানান্তর প্রক্রিয়ায় অংশ নিতে নিজে বায়তুল মুকাদ্দাসে ছুটে গিয়েছিলেন। বর্তমান প্রেসিডেন্ট মারাও আবদো গত মাসে দায়িত্ব গ্রহণ করার পর দূতাবাস আগের জায়গায় ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হলো। কার্তেজ ও আবদো দুজনই প্যারাগুয়ের ক্ষমতাসীন রক্ষণশীল ‘কলোরাডো’ পার্টির নেতা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছরের ৬ ডিসেম্বর মুসলমানদের প্রথম কিবলা সমৃদ্ধ শহর বায়তুল মুকাদ্দাসকে ইহুদিবাদী ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। এরপর চলতি বছরের ১৪ মে বায়তুল মুকাদ্দাসে মার্কিন দূতাবাস উদ্বোধন করা হয়। মুসলিম বিশ্বের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, ব্রিটেন ও জার্মানি ট্রাম্প প্রশাসনের এ পদক্ষেপের নিন্দা জানিয়েছে।

"