নতুন মার্কিন শুল্ক হলে কঠোর ব্যবস্থা : চীন

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

চীন থেকে আমদানিকৃত পণ্যের ওপর ৬,০০০ কোটি ডলারের শুল্ক আরোপের মার্কিন সিদ্ধান্তের বিরুদ্ধে কঠোর প্রতিক্রিয়া দেখিয়েছে বেইজিং। চীন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, এ সিদ্ধান্ত বাস্তবায়িত হলে দুই দেশের মধ্যে বাণিজ্য যুদ্ধ শুরু হবে। গতকাল বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ সংক্রান্ত একটি পরিকল্পনায় সই করার পরপরই ওয়াশিংটনস্থ চীনা দূতাবাস এক বিবৃতিতে এ হুঁশিয়ারি উচ্চারণ করে।

বিকবৃতিতে বলা হয়, ‘মার্কিন যুক্তরাষ্ট্র যদি বাণিজ্য যুদ্ধ শুরু করে তাহলে চীন নিজের ন্যায়ঙ্গত স্বার্থ রক্ষার লক্ষ্যে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবে।’ চীনা দূতাবাসের বিবৃতিতে আরো বলা হয়, ‘আমরা আমেরিকাকে এ কাজ এখনই বন্ধ করার আহ্বান জানাচ্ছি; কারণ এর ফলে চীন-মার্কিন বাণিজ্যিক সম্পর্ককে বিপদগ্রস্ত করে চূড়ান্তভাবে ওয়াশিংটনই ক্ষতিগ্রস্ত হবে।’

চীনা দূতাবাস আরো জানায়, ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে বর্তমানে যে বিশাল বাণিজ্যিক ঘাটতি রয়েছে তা কমিয়ে আনার লক্ষ্যে চীন আমেরিকাকে যুক্তিপূর্ণ পরামর্শ দেয়ার পাশাপাশি নিজেও চেষ্টা চালাচ্ছে। ট্রাম্প পরিকল্পনাটিতে স্বাক্ষর করার আগে চীনের বাণিজ্য মন্ত্রণালয়ও এ ব্যাপারে ওয়াশিংটনকে সতর্ক করেছিল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার চীন থেকে আমদানিকৃত প্রায় ১০০টি পণ্যের উপর ৬০ বিলিয়ন (৬,০০০ কোটি) ডলার শুল্ক আদায়ের পরিকল্পনায় সই করেন। সেইসঙ্গে আমেরিকার অর্থনৈতিক খাতে পুঁজি বিনিয়োগকারী চীনা পুঁজিপতিদের ওপর কড়াকড়ি আরোপ করেছেন তিনি। চীনের সঙ্গে ক্রমবর্ধমান বাণিজ্য ঘাটতিকে এই পদক্ষেপের কারণ বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

সাম্প্রতিক সময়ে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতির পরিমাণ অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে ৩৭৫ বিলিয়ন ডলারে এসে দাঁড়িয়েছে।

"