আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ সেপ্টেম্বর, ২০১৮

ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের সামরিক চুক্তি

নয়াদিল্লিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও ও প্রতিরক্ষামন্ত্রী ম্যাটিসের সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা ও প্রতিরক্ষামন্ত্রী নির্মালা

ভারতের সঙ্গে উচ্চ পর্যায়ের কমিউনিকেশন্স কম্পাটিবিলিটি এন্ড সিকিউরিটি এগ্রিমেন্ট বা কোমকাসা প্রতিরক্ষা চুক্তি করল যুক্তরাষ্ট্র। চুক্তির ফলে আরো শক্তিশালী মার্কিন সমরাস্ত্র সংগ্রহ করতে পারবে ভারত। বৃহস্পতিবার ভারতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসের সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও প্রতিরক্ষামন্ত্রী নির্মালা সিথারমনের বৈঠকে এ চুক্তি স্বাক্ষরিত হয়। খবর এনডিটিভির।

এশিয়া তথা দক্ষিণ এশিয়ায় চীনের প্রভাব কমাতে গেল কয়েক বছর ধরে ভারতের সঙ্গে সম্পর্ক মজবুত করছে মার্কিন যুক্তরাষ্ট্র। বিশেষত প্রতিবেশী পাকিস্তানে চীনের বর্ধমান প্রভাব নিয়ে চিন্তিত হোয়াইট হাউস।

দুই মার্কিন মন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে সুষমা স্বরাজ জানান, দক্ষিণ এশিয়া, দক্ষিণ পূর্বএশিয়া ও ভারত মহাসাগরীয় অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার ওপর বৈঠকে জোর দেওয়া হয়।

‘বৈঠকে পরমাণু সরবরাহকারী গ্রুপে (এনএসজি) ভারতের অন্তর্ভুক্তির প্রক্রিয়াকে ত্বরান্বিত ভারত ও যুক্তরাষ্ট্র একমত হয়েছে,’ বলেন সুষমা।

বিশেষজ্ঞরা বলেছেন কোমকাসা চুক্তির ফলে রাশিয়ার কাছ থেকে উচ্চ ক্ষমতাসম্পন্ন এস-৪০০ ক্ষেপণাস্ত্র সংগ্রহের ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেবে না যুক্তরাষ্ট্র। এতে আরো বৃদ্ধি পাবে ভারতের সামরিক শক্তি।

ভারতে আসার আগে পাকিস্তান সফরে যান মাইক পম্পেও। সেখানে পাকিস্তানের নতুন সরকার ও সিনিয়র সামরিক কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close