আরব আমিরাতের প্রথম নভোচারী

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

প্রথমবারের মতো মহাকাশে নভোচারী পাঠাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। দেশটি আন্তর্জাতিক স্পেস স্টেশনে এক অভিযানে দুইজন নভোচারীকে পাঠানোর জন্য নির্বাচিত করেছে বলে সোমবার দুবাইয়ের প্রশাসক এ তথ্য নিশ্চিত করেন। হাজ্জা আল মানসুরি (৩৪) এবং সুলতান আল নিয়াদি (৩৭) নামের দুই নভোচরীর নাম ঘোষণা করেছেন দুবাইয়ের প্রশাসক শেখ মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুম। এক টুইট বার্তায় তিনি বলেন, এ দুইজন আমিরাতের ভবিষ্যৎ প্রজন্মের আকাক্সক্ষাকে আরো অনেকদূর এগিয়ে নিয়ে যাবে। সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং উপরাষ্ট্রপতি শেখ মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুম গত বছর ঘোষণা দেন আগামী পাঁচ বছরের মধ্যে তার দেশ থেকে চারজনকে মহাকাশে পাঠানো হবে।

শেখ মোহাম্মদের দেওয়া ঘোষণা অনুযায়ী, মহাকাশে তাদের সংযুক্তির জন্য একটি প্রকল্পে ৫৪০ কোটি ডলার বরাদ্দ দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। উপসাগরীয় তেলসম্পদ সমৃদ্ধ এই দেশটি প্রথম আরব দেশ হিসেবে ২০২১ সালের মধ্যে মঙ্গল গ্রহের কক্ষপথে ‘আশা’ নামে একটি মহাকাশযান পাঠানোর পরিকল্পনার কথা ঘোষণা করেছে।

মহাকাশে যাওয়ার জন্য আবেদন করা ৪ হাজারের বেশি প্রতিযোগীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে মানসুরি এবং নিয়াদিকে ৬ ধাপে কঠোর যাচাই-বাছাইয়ের মধ্য দিয়ে নির্বাচিত করা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাত বলছে, বৃহৎ পরিকল্পনার অংশ হিসেবে তারা ২১১৭ সালের মধ্যে মঙ্গল গ্রহে প্রথম মানুষের বসতি স্থাপনের জন্য সায়েন্স সিটি তৈরি করার পরিকল্পনা করছে।

"