হাক্কানি নেটওয়ার্কের প্রধান মারা গেছেন : তালেবান

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের অন্যতম শক্তিশালী বিদ্রোহী জঙ্গিগোষ্ঠী হাক্কানি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা জালালউদ্দিন হাক্কানি দীর্ঘদিন ধরে অসুস্থ থাকার পর মারা গেছেন। মঙ্গলবার তালেবান এক ঘোষণায় তার মৃত্যুর সংবাদ জানিয়েছে বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

তালেবানের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, জালালউদ্দিন হাক্কানি অসুস্থ হওয়ার পর থেকে কয়েক বছর ধরে বিছানায় পড়ে ছিলেন।

ওই বিবৃতিতে বলা হয়, মহামহিম হাক্কানি সাহেব আমাদের শারীরিকভাবে ছেড়ে গেলেও তার আদর্শ ও কর্মপদ্ধতি সব সময় বজায় থাকবে। ১৯৭০-এর দশকে হাক্কানি নেটওয়ার্ক প্রতিষ্ঠা করেছিলেন জালালউদ্দিন। কয়েক বছর আগে ছেলে সিরাজউদ্দিন হাক্কানির কাছে নেটওয়ার্কের অভিযান পরিচালনার নেতৃত্ব ছেড়ে দেন তিনি। সিরাজ এখন আফগান তালেবানের উপপ্রধান নেতা।

আফগানিস্তানে অবস্থানরত সোভিয়েত বাহিনীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সমর্থিত গেরিলা যুদ্ধের নেতা হিসেবে জালালউদ্দিন হাক্কানি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিলেন। কিন্তু পরে তিনি তালেবানদের মিত্র হিসেবে আবির্ভূত হন। ২০০১ সালে তালেবানদের হটিয়ে মার্কিন সেনারা আফগানিস্তানে অবস্থান নিলে তিনি তাদের বিরুদ্ধে লড়াই শুরু করেন।

ক্রমে তার গোষ্ঠী আফগান ও মার্কিন সামরিক বাহিনীর পাশাপাশি বেসামরিক লক্ষ্যস্থলে জটিল ও সুসংগঠিত হামলা চালানোর জন্য এবং উচ্চপদস্থদের অপহরণের জন্য পরিচিত পায়। মার্কিন ও আফগানিস্তানের কর্মকর্তাদের অভিযোগ, হাক্কানি নেটওয়ার্কের মূল ঘাঁটি পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তান অঞ্চলে এবং গোষ্ঠীটি পাকিস্তানের গোয়েন্দা সংস্থাগুলোর সমর্থনে পরিচালিত হয়।

এই অভিযোগ প্রত্যাখ্যান করে পাকিস্তান হাক্কানি নেটওয়ার্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) পূর্ববর্তী সম্পর্কের দিকে আঙ্গুলি নির্দেশ করেছে।

সিরাজউদ্দিন হাক্কানি যখন গোষ্ঠীটির অভিযান পরিচালনার দায়িত্বে আছেন তখন তারা বাবা জালালউদ্দিন হাক্কানির মৃত্যু তাদের বিদ্রোহী তৎপরতায় সরাসরি কতট প্রভাব ফেলবে তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হওয়া যায়নি।

"