জার্মান নন এমন সন্দেহভাজন হত্যাকারী বাড়ছে

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

জার্মান পুলিশ বলছে, ২০১৭ সালে জার্মানির নাগরিক নন এমন সন্দেহভাজন হত্যাকারীর সংখ্যা আগের বছরের তুলনায় বেড়েছে। জার্মানির ফেডারেল ক্রিমিনাল পুলিশ অফিস বিকেএ-র এই তথ্য গত রোববার প্রকাশ করেছে ‘ভেল্ট আম জনটাগ’ পত্রিকা।

বিকেএ বলছে, ২০১৭ সালে ৮৩টি হত্যা মামলায় জড়িত সন্দেহভাজনদের মধ্যে অন্তত একজন জার্মান নাগরিক ছিলেন না। ২০১৬ সালে এমন মামলার সংখ্যা ছিল ৬২টি। অর্থাৎ শতকরা হিসেবে এমন মামলার সংখ্যা বেড়েছে প্রায় ৩৩ শতাংশ। জার্মান পুলিশ অবশ্য ওই ব্যক্তিদের জাতীয়তা প্রকাশ করেনি। তারা ইউরোপীয় ইউনিয়নের অন্য কোনো দেশের নাগরিক কিনা তাও জানা যায়নি।

পুলিশের ওই প্রতিবেদনে শুধু নিষ্পত্তি হওয়া মামলার তথ্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

পুলিশ বলছে, ২০১৭ সালে মোট ৭৩১ জন ব্যক্তি হত্যার শিকার হয়েছেন। আগের বছর সংখ্যাটি ছিল ৮৭৬ জন। অর্থাৎ গত বছর কমসংখ্যক ব্যক্তিকে হত্যা করা হয়েছে। তবে গত বছর আগের বছরের তুলনায় আশ্রয়প্রার্থী কিংবা শরণার্থী হত্যার সংখ্যা বেড়েছে। ২০১৭ সালে ৪০ জন শরণার্থীকে হত্যা করা হয়েছে। ২০১৬ সালে সংখ্যাটি ছিল ২৫।

উল্লেখ্য, সম্প্রতি জার্মানির কেমনিৎস শহরে এক জার্মান নাগরিকের হত্যাকা-ের পর চরম ডানপন্থীরা বিক্ষোভ করেছেন। ওই হত্যার সঙ্গে জড়িত সন্দেহে ২৩ বছরের এক সিরীয় নাগরিক ও ২২ বছরের এক ইরাকিকে আটক করা হয়েছে। ওই ঘটনার পর জার্মানিতে হত্যাকা-ের সঙ্গে বিদেশিদের জড়িত থাকার বিষয়টি আলোচনায় এসেছে।

"