অ্যাসাঞ্জের সহযোগী নরওয়েতে নিখোঁজ

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের সহযোগী আরিন কামফুইস নরওয়েতে নিখোঁজ হয়েছেন। সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ কামফুইসকে দেশটির উত্তরাঞ্চলে গত ২০ আগস্ট সর্বশেষ দেখা গিয়েছিল। বোদো শহরের একটি হোটেল থেকে বের হওয়ার পর থেকে কামফুইস নিখোঁজ বলে এক টুইটে জানিয়েছে উইকিলিকস। একে ‘বিস্ময়কর অন্তর্ধান’ বলছে তারা।

উইকিলিকসের ভাষ্য মতে, বোদো থেকে ৭০০ কিলোমিটার দক্ষিণের শহর ট্রনহাইম থেকে ২২ আগস্ট ফ্লাইট ছিল কামফুইসের। কামফুইস বোদো, ট্রনহাইম বা ট্রেনের মধ্য থেকে নিখোঁজ হতে পারেন বলে ধারণা করছে উইকিলিকস। নিখোঁজদের সম্পর্কে তথ্য সংগ্রহকারী একটি ওয়েবসাইট বলছে, তার বয়স ৪৭ বছর। তিনি ১ দশমিক ৭৮ মিটার লম্বা এবং চলাচল সাধারণ। তিনি সাধারণত কালো পোশাক পরেন এবং কালো ব্যাকপ্যাক নিয়ে চলেন। তাকে নরওয়ের আলেসান্ড ডেনমার্কের রিবেতে দেখা গেছে বলে দুইটি উড়ো খবর এলেও সে বিষয়ে কেউ নিশ্চিত করতে পারেনি।

তবে নেদারল্যান্ডসের এই নাগরিক কোথায় থাকতে পারেন সে বিষয়ে এখন পর্যন্ত তাদের কাছে কোনো ‘ক্লু’ নেই বলে জানিয়েছেন পুলিশের মুখপাত্র টমি বেক। নরওয়ের একটি ট্যাবলয়েড বলছে, নেদারল্যান্ডসে আনুষ্ঠানিকভাবে কামফুইসের নিখোঁজের বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে না জানানো পর্যন্ত তার মোবাইল ফোন ‘মুভমেন্ট ডেটা’ ব্যবহারের সুযোগ পাবে না নরওয়ে পুলিশ।

তবে কামফুইসের এক বন্ধুর টুইট থেকে বিষয়টি অবগত হয়েছেন বলে নেদারল্যান্ডসের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

"