আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ সেপ্টেম্বর, ২০১৮

ইরানি তেল আমদানি করবেন না জাপানের প্রধান ব্যবসায়ীরা

এ নিয়ে বিশ্লেষকরা বলছেন, ইরানি অপরিশোধিত তেল আমদানিকারক দেশগুলোর ওপর ওয়াশিংটনের নিষেধাজ্ঞা ঘোষণার কারণে এ সিদ্ধান্ত নিচ্ছেন দেশটির ব্যবসায়ীরা।

গতকাল আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। এতে বলা হয়, চলতি বছরের অক্টোবর থেকে ইরানি তেল আমদানি করবে না জাপান।

চলতি বছরের মে মাসে ২০১৫ সালে করা ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তিটি থেকে সরে দাঁড়ান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর গত মাসে ইরানের সঙ্গে বাণিজ্যে যুক্ত থাকা দেশগুলোর ওপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপ শুরু করেন তিনি। খবরে বলা হয়, নভেম্বরের পাঁচ তারিখ থেকে ইরানের অপরিশোধিত তেল ও ব্যাংকিং খাতের ওপর দ্বিতীয় ধাপের নিষেধাজ্ঞা পুনরায় বহাল রাখা হবে।

জাপানের স্থানীয় সংবাদমাধ্যম বলছে, জাপানের তেল কোম্পানিগুলো ইরানি অপরিশোধিত তেল আমদানি বন্ধের প্রস্তুতি নিচ্ছে। এছাড়া ঘাটতি পূরণে তারা অন্য কোথাও থেকে আমদানি বাড়ানোর ওপর গুরুত্ব দিচ্ছে।

গতকাল দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানান, যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় ইরানের অপরিশোধিত তেল আমদানি না করার বিষয়টি উত্থাপন করা হয়।

জাপানের তেল কোম্পানি মালিকদের সংগঠনের এক মুখপাত্র আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেন, আমরা আগে থেকেই বলে আসছি, সরকারের সিদ্ধান্তের ওপর আমরা পর্যবেক্ষণ করব। এর বেশি কোনো মন্তব্য করতে পারব না। কোনো নির্দিষ্ট দেশের সঙ্গে বাণিজ্য বিষয়ে কোনো তথ্যও উন্মোচন করব না।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর তেলের ওপর ব্যাপক নির্ভর জাপান। গত বছরে দেশটির মোট অপরিশোধিত তেল আমদানির ৫ দশমিক ৩ শতাংশ এসেছিল ইরান থেকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close