ওবামাকে ‘সরি’ বললেন দুতার্তে

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতায় থাকাকালে তাকে গালি দেওয়ার জন্য দুঃখ প্রকাশ করেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। ফিলিপাইন সরকারের ‘মাদকবিরোধী যুদ্ধ’ নিয়ে সে সময় সমালোচনা করায় ওবামাকে অশোভনীয় গালি দিয়ে তুমুল সমালোচিত হয়েছিলেন দুর্তাতে।

তবে এত দিন পরে সেই ‘ভুল’ বুঝে দুতার্তে বলেন, সেসব মন্তব্যের জন্য আমি দুঃখিত। সেটা ছিল স্পষ্টত অতিরিক্ত বাক্যালাপ।

ইসরায়েল সফররত দুতার্তে গতকাল জেরুজালেমের রামাদা হোটেলে অভিবাসী ফিলিপিনো শ্রমিকদের এক অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন। ২০১৬ সালে অবৈধ মাদকের বিরুদ্ধে দুতার্তের প্রশাসনের আলোচিত শুদ্ধি অভিযানের কড়া সমালোচনা করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে তার সেই সমালোচনায় চটে যান দুতার্তে। যুক্তরাষ্ট্রের নোবেল শান্তি পুরস্কারজয়ী এ কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্টকে ‘বাচ্চা’ মন্তব্য করে তিনি অন্য দেশের ব্যাপারে নাক না গলিয়ে স্বদেশের বিষয় সামলানোর জন্যও পরামর্শ দেন ওবামাকে।

সেই সুর পাল্টে দুতার্তে দুই বছরের মাথায় বলছেন, ওবামাকে এখনই বলা সঠিক হবে। আপনি এখন একজন সাধারণ নাগরিক। সেসব মন্তব্যের জন্য আমি দুঃখিত। সেটা ছিল স্পষ্টত অতিরিক্ত বাক্যালাপ। আর আমি আপনাকে ক্ষমা করছি। আমাকে একলা করে প্রেমিকা চলে যাওয়ার পর যেমন তাকে ক্ষমা করে দিয়েছি। আমি তাদের সবাইকে ক্ষমা করেছি। এটাই শুধু আমার বার্তা।

একই বক্তব্যে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশংসাও করেন দুতার্তে। তিনি ট্রাম্পকে তার ‘ভালো বন্ধু’ বলেও উল্লেখ করেন। গত বছর দুতার্তের সঙ্গে টেলিফোন আলাপের পর ট্রাম্প বলেছিলেন, দুতার্তে তার দেশে দারুণ কাজ করছেন।

"