আন্তর্জাতিক ডেস্ক

  ০২ সেপ্টেম্বর, ২০১৮

ব্রিটিশ প্রধানমন্ত্রীকে হত্যার ছক, বাংলাদেশি বংশোদ্ভূতের কারাদণ্ড

ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মেকে হত্যার পরিকল্পনায় যুক্ত থাকার দায়ে বাংলাদেশি বংশোদ্ভূত এক ব্রিটিশ নাগরিককে ৩০ বছরের কারাদ- দিয়েছেন দেশটির আদালত। শুক্রবার লন্ডনের ওল্ড বেইলি আদালত এই সাজা ঘোষণা করেন। ২১ বছর বয়সী নাইমুর জাকারিয়া রহমান উত্তর লন্ডনে পরিবারের সঙ্গে বসবাস করতেন। তার সঙ্গে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সদস্যদের অনলাইনে যোগাযোগ ছিল বলে ধারণা করছে ব্রিটিশ পুলিশ। ২০১৭ সালের ১৮ নভেম্বর লন্ডন থেকে নাইমুর জাকারিয়াকে গ্রেফতার করা হয়। মামলার অভিযোগে বলা হয়েছে, নাইমুর ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবনে বোমা বিস্ফোরণ ঘটিয়ে ও ছুরি মেরে তাকে হত্যা পরিকল্পনার সঙ্গে যুক্ত ছিলেন।

এ ছাড়া আকিব ইমরান নামে আরেক তরুণকে সন্ত্রাসবাদে জড়াতে সাহায্য করার অভিযোগও আছে নাইমুর জাকারিয়ার বিরুদ্ধে। পুলিশ, এমআই ফাইভ সদস্যরা দীর্ঘদিন ধরেই তাকে টার্গেট করেছিলেন।

হামলার অংশ হিসেবে হোয়াইট হলের আশপাশে নাইমুর জাকারিয়া রেকি করেন বলেও পুলিশ আদালতে বলেছে। সেখানে তিনি একজন ছদ্মবেশী পুলিশকে বিস্ফোরক বহন করা যায়, এমন একটি ব্যাগ দেন। সেই ছদ্মবেশী পুলিশ তাকে ‘বিস্ফোরক’ ভর্তি করে ফিরিয়ে দেয়। কিন্তু সেসব ছিল নকল বিস্ফোরক। রায় দেওয়ার সময় বিচারক বলেন, ‘আমি নিশ্চিত যে, রহমান বিশ্বাস করেছিলেন এসব বিস্ফোরক আসল এবং তা দিয়ে পর্যাপ্ত ক্ষতি করা যাবে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close