আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ আগস্ট, ২০১৮

ইসরায়েল আমিরাতের ১০ কোটি ডলারের অস্ত্র চুক্তি

ইসরায়েলের সঙ্গে বিশাল আকারের সামরিক চুক্তি সই করেছে সংযুক্ত আরব আমিরাত। এ চুক্তি অনুযায়ী আমিরাত ইসরায়েলের অস্ত্র নির্মাণ কোম্পানির কাছ থেকে ১০ কোটি ডলার মূল্যের ১৫০ কিলোমিটার পাল্লার রকেট ও মারকাবা ট্যাংক ক্রয় করবে।

ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করার যে প্রক্রিয়া শুরু হয়েছে তার মধ্যে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত এগিয়ে। এ লক্ষ্যে আমিরাত ব্যবসায়ীদের মাধ্যমে ইসরায়েলের সঙ্গে ১০ কোটি ডলার মূল্যের ওই অস্ত্র চুক্তি সই করেছে।

বিশ্লেষকরা বলছেন, ইয়েমেন যুদ্ধে সৌদি জোটকে সহযোগিতা করাই আমিরাত-ইসরায়েল সামরিক চুক্তির প্রধান উদ্দেশ্য। ফরাসি গবেষক ও লেখক তিরি মিসান ইয়েমেনের বিরুদ্ধে যুদ্ধে সৌদি আরব ও ইসরায়েলের ঘনিষ্ঠ সহযোগিতার কথা উল্লেখ করে বলেন, সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে বাহ্যিক কূটনৈতিক সম্পর্ক না থাকলেও অবস্থা দেখে মনে হচ্ছে ইসরায়েলও পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদের সদস্য। কারণ বৈঠকে ইসরায়েলকেও আমন্ত্রণ জানানো হয়। ইয়েমেনের বিরুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের আগ্রাসন চতুর্থ বছরে গড়িয়েছে। প্রথম থেকেই ইসরায়েল সৌদি আরবকে সহযোগিতা দিয়ে আসলেও সম্প্রতি এ সহযোগিতার মাত্রা বহুগুণে বেড়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close