আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ আগস্ট, ২০১৮

নতুন প্রযুক্তির ক্ষেপণাস্ত্র উন্মুক্ত করল ইরান

স্থল ও আকাশপথে হামলায় সক্ষম নতুন প্রযুক্তির ক্ষেপণাস্ত্র তৈরি করেছে ইরান। ভূমি থেকে ভূমিতে এবং জাহাজ থেকে সাগরের যেকোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম নতুন এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রের নাম দেওয়া হয়েছে ‘ফাহেত মোবিন’। ইরানি সংবাদমাধ্যম প্রেস টিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

ইরানের প্রতিরক্ষা শিল্পের বার্ষিকীকে সামনে রেখে সোমবার তেহরানে প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামির উপস্থিতিতে এ ক্ষেপণাস্ত্র উদ্বোধন করা হয়। ইরানের দাবি, স্বল্প পাল্লার এই ক্ষেপণাস্ত্র রাডারসহ শত্রুপক্ষের যেকোনো ধরনের প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিয়ে প্রতিকূল আবহাওয়ায়ও লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। তবে ক্ষেপণাস্ত্রটি কতদূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে, তা ঘোষণা করা হয়নি।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, তার দেশের স্বাধীনতা, নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষায় প্রতিরক্ষা শিল্প উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। তিনি বলেন, ‘ফাতেহ মোবিন’ ক্ষেপণাস্ত্রকে ঠেকিয়ে দেওয়ার মতো কোনো প্রযুক্তি বিশ্বে কারো কাছে নেই। সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি এ ক্ষেপণাস্ত্র বহু বছরের জন্য ইরানের নিরাপত্তা নিশ্চিত করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

মিসাইলটিতে ‘সিকার হেড’ সংযুক্ত করা আছে, রয়েছে রাডার এড়িয়ে যাওয়ার সক্ষমতাও। হাতামি বলেন, ইরানের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা আরো শক্তিশালী হলো। তিনি বলেন, ‘শত্রুপক্ষ আমাদের প্রতিরক্ষা শক্তি সম্পর্কে ভালোভাবে অবগত। ইরান তাদের প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করতে কিছুতেই ছাড় দেবে না।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close