শ্বেতাঙ্গ আধিপত্যবাদের স্থান নেই

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

শ্বেতাঙ্গ আধিপত্য, বর্ণবাদ ও নয়া নাৎসিবাদের নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ও হোয়াইট হাউসের উপদেষ্টা ইভানকা ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় শ্বেতাঙ্গ আধিপত্যবাদীদের প্রাণঘাতী এক সমাবেশের বর্ষপূর্তির দিনে শনিবার এক টুইটে এ নিন্দা জানান তিনি। গত বছরের ১১ আগস্ট ভার্জিনিয়ার শার্লটসভিলে দেশটির উগ্রপন্থি শ্বেতাঙ্গরা বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। ওই সমাবেশ থেকে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে তারা। রোববার হোয়াইট হাউসের সামনে আবারও একই ধরনের সমাবেশের আয়োজন করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেওয়া এক টুইটে প্রেসিডেন্ট কন্যা ইভানকা বলেন, এক বছর আগে শার্লটসভিলেতে আমরা ঘৃণা, বর্ণবাদ, ধর্মান্ধতা এবং সহিংসতার একটি কুশ্রী রূপ প্রত্যক্ষ করেছি।

তিনি বলেন, আমেরিকানরা এমন একটি জাতি হিসেবে বসবাস করতে চায় যেখানে স্বাধীনতা, বাক স্বাধীনতা এবং বৈচিত্র্যপূর্ণ মতামত সুরক্ষিত; আমাদের অসাধারণ এই দেশে শ্বেতাঙ্গ আধিপত্যবাদ, বর্ণবাদ ও নয়ানাৎসিবাদের কোনো স্থান নেই।

ঘৃণা, বর্ণবাদ ও সহিংসতার মাধ্যমে পরস্পরকে নিপীড়নের বদলে আমরা একে অপরের পাশে দাঁড়াতে পারি। আমাদের সম্প্রদায়কে শক্তিশালী এবং প্রত্যেক আমেরিকানকে তার পুরো লক্ষ্য অর্জনে সাহায্যের চেষ্টা করতে পারি! গত বছর শার্লটসভিলে সহিংসতার ঘটনায় প্রথম দিকে ইভানকার বাবা প্রেসিডেন্ট ট্রাম্প নিন্দা জানানো থেকে বিরত ছিলেন। পরে ট্রাম্প শার্লটসভিলে সহিংসতার ঘটনায় নিন্দা জানিয়ে বলেন, সমাবেশে বর্ণবাদী ও বর্ণবাদবিরোধী উভয়পক্ষের বেশ কিছু ভালো মানুষও অংশ নিয়েছে।

"