সিরিয়ায় ড্রোন ভূপাতিত করেছে রাশিয়া

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ায় নিজেদের বিমান ঘাঁটি মাইমিমের কাছে চলে আসা একটি ড্রোন গুলি করে ভূপাতিত করার কথা জানিয়েছে রাশিয়ার সামরিক বাহিনী। শনিবার এ ঘটনা ঘটেছে বলে রাশিয়ার বার্তা সংস্থা টিএএসএসের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

টিএএসএসের প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ার ইদলিব প্রদেশের ‘ডি-এস্কেলেশন’ জোন থেকে ড্রোনটি উড়ানো হয়েছিল এবং এটি ‘অবৈধ সামরিক গোষ্ঠীগুলো’ নিয়ন্ত্রণ করছিল বলে জানিয়েছে মস্কো। ড্রোন ভূপাতিত করার এ ঘটনায় কেউ হতাহত হয়নি এবং কোনো ক্ষয়ক্ষতিও হয়নি। মাইমিম বিমান ঘাঁটির সব কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে বলে প্র্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে।

এদিকে সিরিয়ার বিদ্রোহীদের নিয়ন্ত্রিত অবশিষ্ট এলাকাগুলোতে সরকারি বাহিনী শুক্রবার ব্যাপক হামলা চালিয়েছে বলে জানিয়েছে বিদ্রোহীরা, উদ্ধারকারী কর্মীরা ও একটি যুদ্ধ পর্যবেক্ষক গোষ্ঠী।

ওই এলাকাগুলোর কয়েকটি অংশে কয়েক ডজন বিমান হামলা ও গোলাবর্ষণ করা হয়েছে বলে জানিয়েছে তারা।

 

এর মাধ্যমে সরকারি বাহিনী বিদ্রোহীদের বিরুদ্ধে নতুন করে পূর্ণ মাত্রার অভিযান শুরু করছে বলে ধারণা করা হচ্ছে। যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, হামা, ইদলিব ও আলেপ্পো প্রদেশের বিভিন্ন অংশে হেলিকপ্টার ও যুদ্ধবিমানের হামলায় অন্তত ২৯ জন নিহত হয়েছেন।

সিরিয়ার উত্তরাঞ্চলের এই তিনটি এলাকা বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা শেষ গুরুত্বপূর্ণ এলাকা। চলতি বছরের প্রথমদিক থেকে শুরু করা অভিযানে সরকারি বাহিনী রাজধানী দামেস্কর আশপাশে বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকাগুলো পুনরুদ্ধার করার পাশাপাশি দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অধিকাংশ এলাকাও পুনরুদ্ধার করেছে।

"