এরদোয়ানের সতর্কবাণী

তুরস্ককে নতজানু করার চেষ্টা করছে আমেরিকা

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, মার্কিন সরকার তার দেশকে নতজানু করার চেষ্টা করছে। তিনি হুশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তুরস্কের ওপর মার্কিন চাপ প্রয়োগ অব্যাহত থাকলে আঙ্কারা নতুন মিত্র ও বন্ধু খুঁজে নেবে।

মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমসে প্রকাশিত এক নিবন্ধে এরদোয়ান লিখেছেন, আমেরিকা যদি তুরস্কের সার্বভৌমত্বের প্রতি সম্মান না দেখায় তাহলে ন্যাটোর মতো সামরিক জোটে দুই দেশের সহযোগিতা ঝুঁকির মধ্যে পড়বে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্ক থেকে আমদানিকৃত অ্যালুমিনিয়াম ও ইস্পাতের ওপর দ্বিগুণ শুল্ক কার্যকর করার আদেশে সই করার দুদিন পর এরদোয়ান এ হুশিয়ারি দিলেন। তুরস্কের বিরুদ্ধে আমেরিকার এ পদক্ষেপের জের ধরে গত কয়েক দিনে মার্কিন ডলারের বিপরীতে তুর্কি মুদ্রা লিরের মান ২০ শতাংশ কমে গেছে।

ট্রাম্প শুক্রবার তুরস্ক থেকে আমদানিকৃত অ্যালুমিনিয়াম ও ইস্পাতের ওপর দ্বিগুণ শুল্ক কার্যকর করার আদেশে সই করেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্কে আটক একজন মার্কিন যাজককে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন। তুর্কি সরকার দেশটিতে সন্ত্রাসী তৎপরতায় মদদ জোগানো এবং প্রবাসীবিরোধী নেতা ফতেউল্লাহ গুলেনের সঙ্গে যোগসাজশ থাকার অভিযোগে ২০১৬ সালের অক্টোবরে মার্কিন যাজক অ্যান্ড্রিউ ব্রানসনকে আটক করে। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান গত শনিবার তুরস্কের উনিয়া শহরে এক সম্মেলনে দেয়া বক্তব্যে বলেন, একজন যাজকের কারণে তুরস্ককে নতজানু করার যে প্রচেষ্টা ওয়াশিংটন চালাচ্ছে তা গ্রহণযোগ্য নয়।

"