সৌদি আরবে হুতির ক্ষেপণাস্ত্র হামলা

প্রকাশ : ১০ আগস্ট ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ইয়েমেনের বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী হুতি বাহিনীর নিক্ষেপ করা মিসাইলে সৌদি আরবে এক বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন ১১ জন। সৌদি রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যের সংবাদভিত্তিক ব্রিটিশ ওয়েবসাইট মিডল ইস্ট মনিটর।

তিন বছর আগে ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদিকে উচ্ছেদ করে রাজধানী দখলে নেয় ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। সৌদি রাজধানী রিয়াদে নির্বাসনে যেতে বাধ্য হন হাদি। তার অনুগত সেনাবাহিনীর একাংশ হুতিদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। ২০১৫ সালের মার্চে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে মিত্রদের নিয়ে ‘অপারেশন ডিসাইসিভ স্টর্ম’ নামে সামরিক অভিযান শুরু করে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। এরপর সৌদি আরবকে লক্ষ্য করে একাধিকবার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল। সর্বশেষ তাদের নিক্ষেপিত মিসাইলে প্রাণ হারালেন সৌদি নাগরিক। বিদ্রোহীরা জানায়, তারা সৌদি আরবের শিল্প শহর জিজানে হামলা চালায়।

সৌদি আরবের পক্ষ থেকে দাবি করা হয়, তারা এই হামলা প্রতিহত করেছে। তবে জিজানে থাকা এক ইয়েমেনি নাগরিক মারা গেছেন। এক বিবৃতিতে তারা জানায়, মিসাইলের ভাঙা অংশ আবাসিক এলাকায় পড়তে থাকে। তারই এক খন্ডের আঘাতে প্রাণ হারান একজন ইয়েমেনি। আহত হন ১১ জন। গত কয়েক মাসে বেশ কয়েকটি মিসাইল হামলা চালিয়েছে হুতি বিদ্রোহী। এর বেশির ভাগই প্রতিহত করার দাবি করেছে সৌদি আরব।

"