ক্যানসারে আক্রান্ত সিরীয় ফার্স্টলেডি

আসমা আল-আসাদ

প্রকাশ : ১০ আগস্ট ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের স্ত্রী আসমা আল-আসাদের শরীরে ক্যানসার ধরা পড়েছে। দেশটির প্রেসিডেন্ট কার্যালয় বুধবার জানিয়েছে, আসমা স্তন ক্যানসারে আক্রান্ত হয়েছেন। তাকে মারাত্মক ধরনের টিউমারের প্রাথমিক পর্যায়ের চিকিৎসা দেওয়া হচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। লন্ডনে জন্ম নেওয়া সিরীয় ফার্স্টলেডিকে বিতর্কিত ব্যক্তিত্ব হিসেবে মনে করা হয়। ২০১২ সালে বিরোধীদের বিক্ষোভে সরকারের সহিংসতার জন্য সিরিয়ার যে ১২ জনের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নিষেধাজ্ঞা জারি করেছে আসমা তাদের একজন।

সিরিয়ার প্রেসিডেন্ট কার্যালয় সামাজিক মাধ্যম টুইটারে একটি ছবি পোস্ট করেছে। ছবিতে দেখা যায়, আসমা ও আসাদ পাশাপাশি দুটি চেয়ারে বসে আছেন। আসমার শরীরে স্যালাইন লাগানো রয়েছে। ছবিটির ক্যাপশনে বলা হয়েছে, স্তনে মারাত্মক টিউমার প্রাথমিক পর্যায়ে শণাক্ত করা হয়েছে এবং প্রাথমিক ধাপের চিকিৎসা নিচ্ছেন।

ব্রিটিশ ও সিরিয়ার দ্বৈত নাগরিক আসমা লন্ডনে পড়াশোনা শেষ করে ইনভেস্টমেন্ট ব্যাংকারের পেশা বেছে নেন। ২০০০ সালে তিনি সিরিয়ায় পাড়ি জমান এবং বিয়ে করেন সাবেক চক্ষুরোগ চিকিৎসক বাশার আল-আসাদকে। বিয়ের কয়েক মাস আগে সিরীয় প্রেসিডেন্ট হিসেবে বাবা হাফেজ আল-আসাদের স্থলাভিষিক্ত হন বাশার।

বাশার ক্ষমতাগ্রহণের প্রথমদিকে এই দম্পতিকে সংস্কারপন্থী হিসেবে মনে করা হতো। ২০১১ সালে ভগ ম্যাগাজিন আসমাকে প্রচ্ছদ প্রবন্ধ প্রকাশ করে যা পরে মুছে ফেলা হয়।

"