আমেরিকার নিষেধাজ্ঞায় ‘গভীর হতাশা’ রাশিয়ার

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের বিরুদ্ধে মার্কিন সরকারের একতরফা নিষেধাজ্ঞা বাস্তবায়নে ‘গভীর হতাশা’ প্রকাশ করে রাশিয়া বলেছে, মস্কো অবশ্যই ইরানের পরমাণু সমঝোতা বাস্তাবয়ন করবে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় গত রাতে (মঙ্গলবার রাতে) প্রকাশিত এক বিবৃতিতে বলেছে, ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার সফলতা বহু আগে প্রমাণিত হয়েছে এবং আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বহুবার বলেছেন, ইরান এ সমঝোতা মেনে চলছে।

বিবৃতিতে বলা হয়েছে, পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা এতটা শক্তিশালী যে, সংশ্লিষ্ট দেশগুলো এটির মাধ্যমে যেকোনো প্রতিবন্ধকতা দূর করতে এবং সমস্যার সমাধান করতে পারবে। ইরানের পরমাণু সমঝোতার প্রতি রাশিয়া সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে উল্লেখ করে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, এ সমঝোতা বাস্তবায়নের লক্ষ্যে প্রয়োজনীয় সবকিছু করবে মস্কো। ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রক্ষাকারী কোম্পানিগুলো সব রকম পৃষ্ঠপোষকতা দেয়া হবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানায়, পরমাণু সমঝোতার মাধ্যমে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক কীভাবে আরো শক্তিশালী করা যায় সে লক্ষ্যে এ সমঝোতার বাকি সদস্য দেশগুলোর সঙ্গে সহযোগিতা চালিয়ে যাবে মস্কো।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে তার দেশসহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যান এবং তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের ঘোষণা দেন। তার ঘোষণা অনুযায়ী গতকাল থেকে ইরানের বিরুদ্ধে প্রথম দফা মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে।

"