আন্তর্জাতিক ডেস্ক

  ০৮ আগস্ট, ২০১৮

নাবালিকা ধর্ষণে কঠোর শাস্তির বিল ভারতে

ভারতে নাবালিকা ধর্ষণ এক নিত্যনৈমিত্যিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। তাই ১২ বছরের কম বছর বয়সী কোনো নাবালিকাকে ধর্ষণ করলে দোষীদের কঠোর শাস্তি দেওয়ার জন্য রাজ্যসভায় ক্রিমিনাল ল’ (সংশোধনী) বিল-২০১৮ পাস হয়েছে। গত মাসে বিলটি লোকসভায় পাস হয়। তারপর সোমবার রাজ্যসভায় সর্বসম্মতিক্রমে বিলটি পাস হয়।

নাবালিকা ও কিশোরী ধর্ষণের ঘটনা বেড়ে যাওয়ায় চলতি বছরের ২১ এপ্রিল প্রোটেকশন অব চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্স আইনটি আরো উন্নত করার ভাবনা-চিন্তা করে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এরপর ২২ এপ্রিল তা অনুমোদন করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

নতুন এই বিলটিতে দোষীদের ন্যূনতম ২০ বছর কারাদ-ের সুপারিশ করা হয়েছে। এছাড়াও ১২ বছরের কম বয়সের নাবালিকাকে ধর্ষণ করলে যাবজ্জীবন কারাদ- এমনকী মৃত্যুদ-ের কথাও বলা হয়েছে।

বিলটিতে বলা হয়েছে, যদি ধর্ষিতার বয়স ১৬ বছরের কম হয় তাহলে ২০ বছরের জেল হবে। আর গণধর্ষণ করলে দোষী সবাইকে বাকি জীবদ্দশা জেলখানায় কাটাতে হবে। পাশাপাশি ধর্ষণের ঘটনায় যত দ্রুত সম্ভব তদন্ত শেষ করারও কথা বলা হয়েছে বিলটিতে। এই ধরনের মামলার ক্ষেত্রে ফাস্ট ট্র্যাক স্পেশাল আদালতে দ্রুত শুনানি যাতে শেষ করা হয় তার সুপারিশ করা হয়েছে।

সংসদে বিল পাস হওয়ার পর কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজু ভারতীয় সংবাদ সংস্থা এএনআইকে বলেন, সংসদের উভয় কক্ষে বিলটি পাস হয়েছে। এরপর পরিকল্পনা মতো তা বাস্তবায়িত হবে। তবে তার জন্য বেশ কয়েকটি পদক্ষেপ নিতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close