আন্তর্জাতিক ডেস্ক

  ০৮ আগস্ট, ২০১৮

ট্রাম্পের আলোচনার প্রস্তাব মনস্তাত্ত্বিক যুদ্ধ : রুহানি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে আলোচনায় বসার যে প্রস্তাব দিয়েছেন তা ‘মনস্তাত্ত্বিক যুদ্ধ’ ছাড়া কিছু নয়। আমেরিকার আসন্ন কংগ্রেস নির্বাচনে এ বিষয়টিকে ব্যবহার করে ট্রাম্প রিপাবলিকান দলকে জিতিয়ে দিতে চান। ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের সিদ্ধান্ত কার্যকরের আগের দিন ট্রাম্পের আলোচনার প্রস্তাব সম্পর্কে এই মন্তব্য করেছেন তিনি। সোমবার রাতে ইরানের টিভি চ্যানেলকে দেওয়া সরাসরি এক সাক্ষাৎকার অনুষ্ঠানে রুহানি বলেন, ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর আমেরিকা কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়েছে; কারণ গোটা ইউরোপসহ বিশ্বের বেশিরভাগ দেশ এই ইস্যুতে সরাসরি যুক্তরাষ্ট্রের মুখোমুখি অবস্থান নিয়েছে। বিষয়টি উপলব্ধি করে ট্রাম্প ইরানের প্রতি আলোচনার প্রস্তাব দিয়ে এদেশের জনগণকে ধোঁকা দেওয়ার চেষ্টা করছেন। রুহানি আরো বলেন, ইরানি জাতি গত চার দশকে এই অভিজ্ঞতায় জানে, আঘাত করার প্রতিটি সুযোগ যুক্তরাষ্ট্র ব্যবহার করে। আঘাত করার এ সুযোগ কাজে লাগানোর জন্য বন্ধুর বেশ ধারণ করতেও সিদ্ধহস্ত আমেরিকা।

ইরানের প্রেসিডেন্ট বলেন, যে আলোচনায় বসতে চায় তার জানা উচিত আলোচনার প্রথম শর্ত সততা। কিন্তু আমাদের আলোচনার প্রস্তাব দিচ্ছেন এমন এক ব্যক্তি যিনি তার দেশের আন্তর্জাতিক প্রতিশ্রুতি লঙ্ঘন করে প্যারিস জলবায়ু চুক্তি ও ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছেন।

তিনি যে আবার আলোচনায় বসে অর্জিত সমঝোতা থেকে বেরিয়ে যাবেন না তার কোনো গ্যারান্টি নেই। কাজেই এ ধরনের মানুষের সঙ্গে আলোচনায় বসতে পারে না তেহরান।

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার ব্যাপারে প্রেসিডেন্ট রুহানি জনগণকে আশ্বস্ত করে বলেন, এ নিষেধাজ্ঞা প্রভাব ব্যর্থ করে দেওয়ার জন্য সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্র ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে নিজেকে প্রত্যাহারের ফলে ইরানের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা ছিল তা পুরোপুরি পুনর্বহাল করা হবে। আর মঙ্গলবার (৭ আগস্ট) থেকে ইরানের গাড়ি, স্বর্ণ ও অন্যান্য ধাতু খাতে মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল হবে।

ট্রাম্প দাবি করেছেন, ইরানের বিরুদ্ধে এসব নিষেধাজ্ঞার কারণে তেহরান নতুন চুক্তির জন্য রাজি হবে এবং অস্থিতিশীলতা তৈরির কর্মকা- থেকে বিরত থাকবে। তিনি হুশিয়ারি জানিয়ে বলেছেন, যেসব ব্যক্তি বা প্রতিষ্ঠান নিষেধাজ্ঞা অমান্য করবে তাদের বড় ধরনের ক্ষতির মুখে পড়তে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close