আন্তর্জাতিক ডেস্ক

  ০৮ আগস্ট, ২০১৮

শরণার্থী মর্যাদা প্রত্যাহারে জর্ডানকে কুশনার

জর্ডানে বসবাসরত ২০ লাখ ফিলিস্তিনির শরণার্থী মর্যাদা প্রত্যাহারে আম্মানকে চাপ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউসের শীর্ষ উপদেষ্টা জ্যারেড কুশনার। ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের সংস্থাকে বন্ধ করে দেওয়ার পদক্ষেপের অংশ হিসেবেই এই চাপ প্রয়োগ করে ট্রাম্প প্রশাসন। মার্কিন সাময়িকী ফরেন পলিসি এ খবর জানিয়েছে।

মার্কিন ও ফিলিস্তিনি কর্মকর্তারা জানান, ইউএনআরডব্লিউএ বা আনরওয়া বলে পরিচিত ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের দাতব্য সংস্থার কর্মকা- বন্ধ করতে চায় যুক্তরাষ্ট্র। ফিলিস্তিন ও ইসরায়েলের সংঘাত নিরসনের আলোচনায় যাতে করে শরণার্থী ইস্যুটি না থাকে সেজন্যই এই পদক্ষেপের দিকে হাঁটছে হোয়াইট হাউস।

ফরেন পলিসি জানিয়েছে, তাদের কাছে কুশনার ও ট্রাম্প প্রশাসনের কর্মকর্তাদের কয়েকটি ই-মেইল হস্তগত হয়েছে। যেগুলো স্পষ্ট করে কুশনার জানিয়েছেন, আনওয়ার কাজ অবশ্যই বন্ধ করতে হবে। এই ই-মেইলে কুশনার লিখেছেন, এই সংস্থার অবস্থান একপাক্ষিক, দুর্নীতিগ্রস্ত ও অকার্যকর। এটা শান্তি প্রক্রিয়াকে সহযোগিতা করছে না। পরিস্থিতি যে অবস্থায় আছে সেভাবেই রেখে দেওয়া আমাদের লক্ষ্য নয়। অনেক কৌশলগত কারণে ঝুঁকি নিতে হয় কাক্সিক্ষত লক্ষ্য অর্জনের জন্য।

উল্লেখ্য, জ্যারেড কুশনার ও হোয়াইট হাউসের মধ্যপ্রাচ্যবিষয়ক বিশেষ দূত ও মধ্যস্ততাকারী জ্যাসন গ্রিনব্লাট ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার শান্তি আলোচনা ও সংঘাত সমাধানে দায়িত্ব পালন করছেন।

সাময়িকীটি জ্যাসনের সিনিয়র রাজনৈতিক উপদেষ্টা ভিক্টোরিয়া কোটসের পাঠানো একটি ই-মেইলের কথাও তুলে ধরেছে। হোয়াইট হাউসের নিরাপত্তা কর্মকর্তাদের কাছে পাঠানো ওই ই-মেইলে কোটস লিখেছেন, হোয়াইট হাউস ফিলিস্তিনি শরণার্থীদের সংস্থাটি বিলোপ করতে চায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close