যুক্তরাষ্ট্র-রাশিয়া সম্পর্কোন্নয়ন

কাজ করবেন হলিউড অভিনেতা সিগাল

প্রকাশ : ০৭ আগস্ট ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের সঙ্গে মানবিক বন্ধন দৃঢ় করতে হলিউড অভিনেতা স্টিভেন সিগালকে ‘বিশেষ দূত’ নিযুক্ত করেছে রাশিয়া। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার তাদের ফেসবুক পাতায় দেওয়া এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

এতে বলা হয়, মার্কিন অভিনেতা সিগাল যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মানুষের মেলবন্ধনে এবং শিল্প-সংস্কৃতি ও তরুণদের ক্ষেত্রে পারস্পরিক আদান-প্রদানে ভূমিকা রাখবেন। ১৯৮০-৯০ এর দশকে কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করে খ্যাতি কুড়ানো ৬৬ বছর বয়স্ক এই মার্শাল আর্ট তারকা ২০১৬ সালে রাশিয়ার নাগরিকত্ব পান। তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন সমর্থক এবং ঘনিষ্ঠ বন্ধুও।

সিগালকে রুশ নাগরিকত্ব মঞ্জুর করে পুতিন বলেছিলেন, মস্কো এবং ওয়াশিংটনের মধ্যকার বিবাদমান সম্পর্কোন্নয়নের সূচনা হওয়ার পথে এটি একটি প্রতীক হয়ে থাকবে বলেই তিনি আশা করেন। কিন্তু তারপর থেকে দুই দেশের মধ্যে কেবল সম্পর্কের অবনতিই হয়েছে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো মস্কোর বিরুদ্ধে ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ করে আসছে। সিরিয়া এবং ইউক্রেন নিয়েও দুই দেশের মধ্যে বিরোধ আছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সিগালকে জাতিসংঘের শুভেচ্ছা দূতের মতোই একজন দূত হিসেবে নিয়োগ করা হয়েছে। তিনি তার কাজের জন্য কোনো বেতন পাবেন না।

"