আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ আগস্ট, ২০১৮

কানাডার সঙ্গে সম্পর্ক ছিন্ন করল সৌদি আরব

সৌদি আরবের অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলানোর অভিযোগে কানাডার সঙ্গে সব ধরনের নতুন বাণিজ্যিক চুক্তি ও বিনিয়োগ বাতিল করছে বলে জানিয়েছে দেশটি।

গতকাল সোমবার বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে একাধিক বার্তায় জানায়, সৌদিতে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার করতে যাচ্ছে দেশটি। সেসঙ্গে কানাডা থেকে নিজদের দূতকে প্রত্যাহারের কথাও জানায় তারা।

সৌদিতে একাধিক মানবাধিকার কর্মীকে গ্রেফতারের ব্যাপারে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে তাদের দ্রুত মুক্তির ব্যাপারে কানাডা রিয়াদকে অনুরোধ জানানোর পর সৌদির পক্ষ থেকে এই প্রতিক্রিয়া এলো।

গ্রেফতার হওয়া ব্যক্তিদের মধ্যে সৌদি-আমেরিকান নারী অধিকারকর্মী সামার বাদাওয়ি আছেন বলে জানা যায়। বাদাওয়ি সৌদি আরবে পুরুষ অভিভাবকত্বের বিরোধী।

সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তারা নিজেদের অভ্যন্তরীণ ব্যাপারে কোনো রকমের নাক গলানোকে গ্রহণ করতে রাজি নয়। কানাডার বক্তব্যকে সৌদির ওপরে ‘আক্রমণ’ হিসেবে অভিহিত করেছে দেশটির মন্ত্রণালয়। ফলে তারা কানাডার সঙ্গে সব ধরনের নতুন বাণিজ্যিক ও বিনিয়োগ সংক্রান্ত লেনদেন বাতিল করবে। কানাডার রাষ্ট্রদূতকে সৌদি আরব ছাড়ার জন্য ২৪ ঘণ্টা সময় দেওয়া হয়েছে। এরপর দেশটিতে তারা অগ্রহণযোগ্য বলে বিবেচিত হবেন। শুধু তাই নয়, কানাডা থেকে নিজেদের দূতকেও প্রত্যাহারের কথা জানায় মন্ত্রণালয়। এ ব্যাপারে কানাডা সরকার এখন পর্যন্ত প্রকাশ্যে কোনো মন্তব্য করেনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close