আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ জুলাই, ২০১৮

হাওয়াই দ্বীপে ‘লাভা বোমায়’ আহত ২৩ পর্যটক

যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জের মাউন্ট কিলাউয়া আগ্নেয়গিরি অগ্নুৎপাত দেখতে গিয়ে হঠাৎ করেই ‘লাভা বোমা’ বিস্ফোরণে একটি নৌকার অন্তত ২৩ পর্যটক আহত হয়েছেন। প্রচ- বিস্ফোরণে উত্তপ্ত পাথর ও ছাই আকাশে ছিটকে উঠে এবং পর্যটকদের নৌকার ছাদের ওপর গিয়ে পড়ে। ছাদের একটি অংশ পুড়ে গরম বস্তু পর্যটকদের শরীরে পড়লে তারা দগ্ধ হন। এছাড়া হুড়োহুড়িতে একজনের পাও ভেঙে গেছে।

গত মে মাসে হাওয়াই দ্বীপপুঞ্জের সক্রিয় আগ্নেয়গিরি কিলাউয়া থেকে লাভা উদ্গীরণ শুরু হয়। তারপর থেকে মাঝে মধ্যেই জ্বালামুখ দিয়ে উত্তপ্ত পাথর, ছাই, গ্যাস ও লাভা বেরিয়ে এসে সমুদ্র পড়ছে।

সোমবারের এ দুর্ঘটনার পরও নৌকাটি বন্দরে ভিড়তে সক্ষম হয় এবং সেখান থেকে আহত তিনজনকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেওয়া হয়।

বান্ধবীর সঙ্গে নৌকায় থাকা উইল ব্রিয়ান ঘটনার বর্ণনায় বলেন, উত্তপ্ত বস্তুগুলো যখন ছুটে আসতে দেখি তখন আসলে নড়ার সময় ছিল না। আর ওই সময়ে সবচেয়ে খারাপ বিষয় হচ্ছে, আমরা একটি ছোট্ট নৌকায় ছিলাম।

লাভার ¯রাতে যেখান সমুদ্রে পড়ছে সেখানকার ৩০০ মিটারের মধ্যে কোনো নৌযান প্রবেশে নিষেধাজ্ঞা আছে। কিন্তু ওই নিষেধাজ্ঞা অমান্য করে পর্যটকদের নৌকা প্রায়ই বিপজ্জনক এলাকায় প্রবেশ করে।

লাভা যখন সমুদ্রের পানিতে মেশে তখন সেখানে বিষাক্ত ধোঁয়ার সৃষ্টি হয়। ওই ধোঁয়ার মধ্যে হাইড্রোক্লোরিক এসিড ও কাঁচের অতি ক্ষুদ্র কণা মিশে থাকে। বিশ্বের সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরির একটি হচ্ছে মাউন্ট কিলাউয়া।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist