আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ জুলাই, ২০১৮

পোকাদের নকলে অপারেশনের সরঞ্জাম

প্রাণীদের অনেক গুণ মানুষ নকল করার চেষ্টা করে। এক জার্মান বিজ্ঞানী পোকাদের কিছু অসাধারণ ক্ষমতা চিকিৎসাবিদ্যার উন্নতির কাজে প্রয়োগ করার অভিনব প্রচেষ্টা চালাচ্ছেন। স্টুটগার্টের জীবতত্ত্ব মিউজিয়ামের অসাধারণ সংগ্রহ দেখলে প্রাণিজগতের বিবর্তন প্রক্রিয়া সম্পর্কে বিস্ময় আরও বেড়ে যায়। ছোট বয়সেই অলিভার শ্ভার্ৎস এই মিউজিয়ামে এসে মুগ্ধ হতেন। তারপর প্রশিক্ষণের এক সুযোগ পেয়ে তিনি পর্দার আড়ালেও উঁকি মারার সুযোগ পেলেন। বিশেষ করে পোকাদের সূক্ষ্ম শারীরিক গঠন সম্পর্কে তার আগ্রহ বেড়ে গেল। অলিভার বলেন, অবাক করার বিষয় হলো, আকারে ছোট হওয়া সত্ত্বেও পোকাদের বিশাল শক্তি রয়েছে। তারা খাওয়া-দাওয়া, বংশবৃদ্ধি, প্রতিরক্ষাসহ নানা রকম কাজের জন্য প্রয়োজনীয় ও প্রায় নিখুঁত সব সরঞ্জাম গড়ে তুলেছে। লক্ষ লক্ষ বছর ধরে পোকারা কাটাকুটি, তরল পদার্থ ছেটানো, হুল ফোটানোর মতো কাজে পারদর্শী হয়ে উঠেছে। অলিভার শভার্ৎস বলেন, একসময় উপলব্ধি হলো, যে পোকার এই সব ক্ষমতা চিকিৎসাবিদ্যার ক্ষেত্রেও প্রয়োজনীয়। বিশেষ করে এন্ডোস্কোপির ক্ষেত্রে একই মাপে সেই ক্ষমতা প্রয়োগ করতে হবে।

স্টুটগার্টের ফ্রাউনহোফার ইনস্টিটিউটে এক গবেষক দলের সঙ্গে অলিভার শভার্ৎস পোকার দাঁড়ার বড় আকারের নকল তৈরি করেছেন। এভাবে তিনি রহস্যের সমাধান করতে পেরেছেন। অলিভার শভার্ৎস বলেন, এই পোকার খোঁড়ার ক্ষমতার রহস্য হলো, সেটি মোটেই প্রচলিত পদ্ধতিতে ড্রিলিং করে না, অর্থাৎ ঘুরিয়ে ঘুরিয়ে নয়। পেন্ডুলামের মতো উপর-নিচ সঞ্চালন করে তিনটি বল্লম চালিয়ে কুরে কুরে গর্ত খালি করে। এই প্রক্রিয়ার বড় সুবিধা হলো, এভাবে যে কোনো ক্রস সেকশনের গর্ত তৈরি করা সম্ভব। শুধু গোল নয়, চৌকো অথবা তিনকোণা গর্তও কোনো সমস্যা নয়।

সে কারণেই শরীরে কিছু নকল অঙ্গ বসানোর ক্ষেত্রে রাস্প ড্রিল আদর্শ যন্ত্র হিসেবে বিবেচিত হতে পারে। যেমন হিপ জয়েন্ট বসানোর সময় তা ঘুরে গেলে চলবে না। নকল দাঁত বসানোর সময়ও সেটা জরুরি। অলিভার এমনই এক যন্ত্রের প্রাথমিক রূপ দেওয়ার কাজ করছেন। তিনি বলেন, এর আয়তন কমিয়ে সুচের আকারে কমিয়ে আনাই আসল চ্যালেঞ্জ। তাই ধীরে ধীরে সেদিকে এগোতে হবে। অপারেশনের আরেকটি সরঞ্জামের ক্ষেত্রেও তিনি প্রকৃতি থেকে অনুপ্রেরণা পেয়েছেন। আমেরিকায় তার ‘বোন পাঞ্চিং’ যন্ত্রের ছাড়পত্রের প্রক্রিয়া চলছে। ইন্টারভার্টেব্রাল ডিস্ক অপারেশনের জন্য এই সরঞ্জাম অত্যন্ত উপযুক্ত। সে ক্ষেত্রে কার্টিলেজ সøাইস করে কেটে ফেলতে হয়। কারণ তা রোগীর স্নায়ুর উপর চাপ সৃষ্টি করে। এখনো পর্যন্ত সামান্য পরিমাণ কার্টিলেজ কাটা সম্ভব। সার্জেনকে তাই জায়গা খালি করতে বেশ কয়েকবার সরঞ্জাম ঢোকাতে ও বার করতে হয়। ফলে সংক্রমণের আশঙ্কা বেড়ে যায়। নতুন সরঞ্জাম সেই ঝুঁকি অনেক কমিয়ে দিয়েছে, কারণ এখন সেটি দিয়ে কার্টিলেজ টেনে ধরা যাচ্ছে। ফলে অপারেশন অনেক দ্রুত গতিতে সম্পন্ন হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist