আফগানিস্তানের দাবি

২৪ ঘণ্টায় তালেবান ও আইএসের ২০০ সদস্যকে হত্যা করা হয়েছে

প্রকাশ : ১৪ জুলাই ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, নানগাহার, কুনার, পারওয়ান, গাজি, উরুজগান, জাবুল, ফারাহ, বাদগেস, ফারইয়াব, বাদাকশান ও হেলমন্দে বিমান ও স্থল অভিযানে ১১৮ জনকে হত্যা করা হয়েছে। আহত হয়েছেন তালেবান যুগের মন্ত্রী আমির খান মুত্তাকি। নিহতের মধ্যে রয়েছেন পাকিস্তান-ভিত্তিক তালেবানের শক্তিশালী কাউন্সিল কোয়েটা সুরার ২ সদস্য ও তালেবানের দুই গর্ভনর।

এ ছাড়া পাকতিয়ার স্থানীয় কর্মকর্তারা জানান, প্রদেশের দুইটি জেলায় বন্দুকযুদ্ধে নিহত হয়েছে ৮১ জন তালেবান সেনা। পুলিশ মুখপাত্র সরদার ওয়ালি বলেন, আহমাদ আবা ও জুরমাত জেলায় পুলিশ চেকপোস্টের ওপর হামলা হয়। তখন বিমান অভিযানের অনুরোধ চাওয়া হলে ৮১ জনকে হত্যা করতে সক্ষম হন তারা। নিরাপত্তা বাহিনীর আট সদস্যও প্রাণ হারান এই ঘটনায়। গত মাসে ঐতিহাসিক অস্ত্রবিরতি শেষ হওয়ার পর দেশটিতে সহিংসতা বেড়ে গেছে। সৌদি আরব আমন্ত্রিত আন্তর্জাতিক শান্তি আলোচনার প্রস্তাবকে প্রত্যাখ্যান করেছে তালেবান। ২০১৪ সালে যুক্তরাষ্ট্র ও ন্যাটো আফগানিস্তানের মিশন শেষ করার পর থেকে তালেবান ও আইএসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে দেশটির সেনাবাহিনী।

গত বছর যুক্তরাষ্ট্র আফগান সেনাদের সহায়তার জন্য কয়েক হাজার যুদ্ধ উপদেষ্টা বাড়ানোর পরিকল্পনার কথা ঘোষণা করেছেন। একই সঙ্গে শান্তি আলোচনায় সম্পৃক্ত হতে বাধ্য করার জন্য তালেবানদের ওপর বিমান হামলাও জোরদার করার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্র।

"