আন্তর্জাতিক ডেস্ক

  ০১ জুলাই, ২০১৮

গোপনে ইউরেনিয়াম সমৃদ্ধ করছে উত্তর কোরিয়া : মার্কিন কর্মকর্তা

পারমাণবিক অস্ত্রের জন্য গোপন স্থানে গত কয়েক মাস ধরে উত্তর কোরিয়া ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি চালিয়ে যাচ্ছে বলে দাবি করেছেন বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তা। এনবিসি নিউজ এই বিষয়ে মার্কিন গোয়েন্দা তথ্য সম্পর্কে অবহিত এক ডজনের বেশি কর্মকর্তার কাছ থেকে বিষয়টি নিশ্চিত করেছে। মার্কিন কর্মকর্তাদের এই দাবি দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবস্থানের সঙ্গে সাংঘর্ষিক। ট্রাম্প দাবি করেছিলেন, উত্তর কোরিয়া আর পারমাণবিক হুমকি নয়।

উত্তর কোরিয়া বিষয়ে সর্বশেষ মার্কিন গোয়েন্দা তথ্য অবহিত কর্মকর্তারা এনবিসি নিউজকে জানান, গত সাত মাসে পিয়ংইয়ং কোনও ক্ষেপণাস্ত্র বা পারমাণবিক পরীক্ষা চালায়নি। কিন্তু ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রকল্প জোরদার করেছে।

এক কর্মকর্তা বলেন, ‘উত্তর কোরিয়া মজুদ কমাচ্ছে বা উৎপাদন বন্ধ করে দিয়েছে বলে কোনো প্রমাণ নেই। দীর্ঘদিন ধরেই দেশটি আমাদের কাছ থেকে অনেক কিছু গোপন করেছে। তারা যে যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতারণা করছে সেটার সুস্পষ্ট প্রমাণ রয়েছে।’

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, দীর্ঘদিন ধরেই সন্দেহ করা হচ্ছে উত্তর কোরিয়া অন্তত একটি গোপন স্থানে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রকল্প গড়ে তুলেছে। পরমাণু নিরস্ত্রকরণের নির্দিষ্ট প্রতিশ্রুতি বাস্তবায়নে আলোচনার জন্য জুলাই মাসের শুরুতে উত্তর কোরিয়া যাবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

এর আগে ২৭ জুন উত্তর কোরিয়া ইয়ংবিয়ুন পরমাণু গবেষণা কেন্দ্রের স্যাটেলাইট ছবি বিশ্লেষণ করে পারমাণবিক কার্যক্রম পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ‘৩৮ নর্থ’ জানায়, পারমাণবিক গবেষণা অব্যাহত রেখেছে উত্তর কোরিয়া। এ ছাড়া কেন্দ্রের অবকাঠামোগত উন্নয়ন অব্যাহত রয়েছে।

ওয়েবসাইটটি বলছে, ইয়ংবিয়ুন পরমাণু কেন্দ্রে ওয়াটার কুলিং ব্যবস্থার আধুনিকায়ন করা হয়েছে। নির্মাণ করা হয়েছে কুলিং ওয়াটার রিজার্ভার। কেন্দ্র পরিদর্শনকারী ঊর্ধ্বতন কর্মকর্তাদের ব্যবহারের জন্য নির্মাণ করা হয়েছে দুইটি ভবন। ১২ জুন সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের বৈঠকের কয়েক সপ্তাহের মধ্যেই পিয়ংইয়ং-এর এমন পরমাণু তৎপরতা ও ইউরেনিয়াম সমৃদ্ধকরণ অব্যাহত রাখার খবর এলো। ওই বৈঠকে উত্তর কোরিয়ার নেতা কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে দেশটি পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে কোনও সময়সীমার কথা জানায়নি। বৈঠক শেষে ট্রাম্প অবশ্য দাবি করেন, উত্তর কোরিয়া এখন আর পরমাণু হুমকি নয়। ওই ঘোষণার ১০ দিনের মাথায় উত্তর কোরিয়াকে এখনও বড় ধরনের হুমকি হিসেবে আখ্যায়িত করে দেশটির বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা আরো এক বছরের জন্য বহাল রাখার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট। এমন সময় এই নিষেধাজ্ঞা অব্যাহত রাখার ঘোষণা এলো যখন দক্ষিণ কোরিয়ার সঙ্গে বেশ কয়েকটি সামরিক মহড়া স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের দাবি, কূটনৈতিক সমঝোতাকে সমর্থন জানাতেই মহড়া স্থগিত করা হয়েছে। এর আগে চলতি সপ্তাহে উভয় দেশের আরেকটি বড় ধরনের মহড়া স্থগিত করা হয়েছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist