আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ জুন, ২০১৮

‘এক ইঞ্চিও ছাড়বে না চীন’

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, তার দেশ শান্তির জন্য অঙ্গীকারবদ্ধ। তবে চীন তার ভূখ-ের এক ইঞ্চিও ছাড়বে না। গতকাল বৃহস্পতিবার বেইজিংয়ে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষমন্ত্রী জেমস ম্যাটিসের সঙ্গে বৈঠক শেষে শি এ কথা বলেন। বাণিজ্য নিয়ে বিপরীত অবস্থান এবং দক্ষিণ চীন সাগরে চীনের ক্রমবর্ধমান তৎপরতার কারণে দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। ২০১৪ সালের পর এই প্রথম মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের কোনো প্রধান চীন সফর করছেন। এশিয়ায় অন্য মিত্র দেশগুলোয় সফর যাবেন ম্যাটিস। দক্ষিণ কোরিয়া, জাপান রয়েছে এ তালিকায়।

শি জিনপিং আরো বলেন, চীনের লক্ষ্য শান্তিপূর্ণ। তবে চীন ভূখ-ের ব্যাপারে কোনো ছাড় হবে না। তিনি বলেন, আমাদের পূর্বপুরুষরা যে ভূখ- আমাদের দিয়ে গেছেন, তার এক ইঞ্চিও জায়গা আমরা হারাতে পারি না। যা অন্য লোকের, তা আমরা আদৌ চাই না।

ম্যাটিস বলেন, বেইজিংয়ে শি জিনপিং ও অন্য কর্মকর্তাদের বৈঠকে খুব ভালো আলোচনা হয়েছে। তিনি বলেন, চীনের সঙ্গে উচ্চ পর্যায়ের সামরিক সম্পর্ক নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্র।

দক্ষিণ চীন সাগরে চীনের তৎপরতার বিষয়ে যুক্তরাষ্ট্র বারবার সমালোচনা করে আসছে। ওয়াশিংটন বলছে, প্রতিবেশীদের ভয়ভীতি দেখাচ্ছে বেইজিং এবং কৃত্রিম দ্বীপপুঞ্জে অবকাঠামো নির্মাণ করে যুদ্ধংদেহী মনোভাব জাগিয়ে তুলছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist