আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ জুন, ২০১৮

শীর্ষ বৈঠকে মতৈক্যে ট্রাম্প-পুতিন

এবার রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ১৬ জুলাই ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে বিশ্বের প্রভাবশালী এ দুই রাষ্ট্রনেতা বৈঠকে বসবেন। গত বৃহস্পতিবার ক্রেমলিন ও হোয়াইট হাউস পুতিন-ট্রাম্পের বৈঠকের স্থান ও সময়ের তথ্য নিশ্চিত করেছে।

২০১৭ সালের জুলাইয়ে জার্মানির হামবুর্গে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রথম আনুষ্ঠানিক বৈঠক হয়েছিল। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আর রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের বৈঠকের বিষয়ে রাজি হয়েছে মস্কো আর ওয়াশিংটন। প্রেসিডেন্ট পুতিন ও যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরামর্শক জন বোল্টনের এক বৈঠকের পর এই ঘোষণা দেওয়া হয়।

নভেম্বরে এশিয়া প্যাসিফিক সামিটের সময় ভিয়েতনামে শেষবার দেখা হয়েছিল ভøাদিমির পুতিন ও ডোনাল্ড ট্রাম্পের। বুধবার ক্রেমলিনের বৈদেশিক নীতি বিষয়ক পরামর্শক ইউরি উশাকভ দুই নেতার সম্ভাব্য বৈঠকের ঘোষণা দেন।

যা থাকতে পারে আলোচনায় : রুশ প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের পর যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরামর্শক জন বোল্টন এক সংবাদ সম্মেলনে জানান দুই নেতার বৈঠকের সিদ্ধান্ত। বোল্টন বলেন, এই বৈঠকের মাধ্যমে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে সম্পর্কে উন্নয়ন করতে চান দুই নেতা।

বোল্টন বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প ও প্রেসিডেন্ট পুতিন দুইজনই মনে করেন নিজেদের মধ্যে সমস্যা দূর করা এবং সহযোগিতার সুযোগ বাড়ানোর উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ এই দুই দেশের নেতাদের একসঙ্গে আলোচনা করে উচিত। শুধু যুক্তরাষ্ট্র-রাশিয়া দ্বিপক্ষীয় সম্পর্কই নয়, আমি মনে করি দুই নেতাই বিশ্বাস করেন যে এই বৈঠক বৈশ্বিক অস্থিরতা নিরসনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অন্যদিকে সাংবাদিকদের ট্রাম্প জানিয়েছেন, সিরিয়া যুদ্ধ ও ইউক্রেন সঙ্কট নিয়ে পুতিনের সঙ্গে আলোচনা করতে পারেন তিনি।

পুতিন বলেছেন, জন বোল্টনের সঙ্গে বৈঠকের পর যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার সম্ভাবনা তৈরি হয়েছে। পুতিন স্বীকার করেছেন যে, দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক কিছুটা শীতল অবস্থায় রয়েছে। পুতিন বলেছেন, মস্কোর পক্ষ থেকে কখনোই যুক্তরাষ্ট্রের বিরোধিতা করা হয়নি এবং তার দৃষ্টিতে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ রাজনৈতিক অস্থিরতার কারণেই দুই দেশের মধ্যে সম্পর্কে ফাটল দেখা গেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist