আন্তর্জাতিক ডেস্ক

  ২০ জুন, ২০১৮

যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া সামরিক মহড়া বাতিল

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরীয় সেনাবাহিনীর পক্ষ থেকে মঙ্গলবার নিশ্চিত করা হয়েছে যে, আসন্ন যৌথ মহড়াটি বাতিল করা হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকে মহড়াটি বাতিলের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

এ ব্যাপারে সিউল জানিয়েছে, এই মহড়া বাতিলের ফলে ইলচি ফ্রিডম গার্ডিয়ান মহড়াটির ব্যাপক ক্ষতি হবে। আগস্ট মাসে এটি হওয়ার কথা ছিল। দক্ষিণ কোরিয়াকে প্রতিবেশী উত্তর কোরিয়ার আগ্রাসন থেকে রক্ষা করতে বিপুলসংখ্যক মার্কিন সেনা দেশটিতে মোতায়েন রয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এ ব্যাপারে পরবর্তী করণীয় ঠিক করতে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র আলোচনায় বসতে যাচ্ছে। এতে আরো বলা হয়েছে, এই মহড়া নিশ্চিত করতে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। এই ফ্রিডম গার্ডিয়ান মহড়ায় প্রায় ১৭ হাজার ৫০০ মার্কিন সেনার অংশ নেওয়ার কথা ছিল।

পেন্টাগনের মুখপাত্র ডানা হোয়াইট এই মহড়া বাতিলের সত্যতা নিশ্চিত করে বলেছেন, এ মহড়ার ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

তিনি জানান, এই ইস্যুতে আলোচনার জন্য চলতি সপ্তাহের শেষ দিকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস, পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বলটন বৈঠকে বসবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist