আন্তর্জাতিক ডেস্ক

  ১২ জুন, ২০১৮

ট্রাম্প-কিমের বৈঠকে ব্যয় ২ কোটি ডলার

ট্রাম্প-কিমের ঐতিহাসিক বৈঠকে প্রায় দুই কোটি মার্কিন ডলার ব্যয় হচ্ছে বলে জানিয়েছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সেইন লুং। তিনি বলেছেন, একটি আন্তর্জাতিক উদ্যোগ সফল করতে সিঙ্গাপুর এই অর্থ ব্যয় করছে; আর এটাই আমাদের আগ্রহের জায়গা। তবে মোট অর্থের অর্ধেক নিরাপত্তা খাতে ব্যয় হবে উল্লেখ করে গত রোববার সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা এ অর্থ ব্যয় করতে ইচ্ছুক।’

আজ উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন দুই প্রেসিডেন্ট প্রথমবারের মতো ঐতিহাসিক বৈঠকে বসবেন। লি সেইন লুং বলেছেন, কোরীয় উপদ্বীপে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচনে ভূমিকা রাখতে পারে এই বৈঠক।

তিনি বলেন, আমাদের দৃষ্টিকোণ থেকে এই বৈঠকের গুরুত্ব রয়েছে, আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষায় নতুন পথ তৈরিতে ফলপ্রসূ হবে এ বৈঠক। সিঙ্গাপুরের এফওয়ান পিট বিল্ডিংয়ে আন্তর্জাতিক মিডিয়া সেন্টার পরিদর্শনে গিয়ে দেশটির গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন লি।

এর আগে রোববার সকালের দিকে স্যান্তোসা দ্বীপের পালাওয়ান কিডস সিটিতে সিঙ্গাপুর সশস্ত্র বাহিনীর ঘাঁটি ও হোম টিম কমান্ড পোস্ট পরিদর্শন করেন।

আজ মঙ্গলবার সিঙ্গাপুরের স্যান্তোসা দ্বীপের ক্যাপেল্লা হোটেলে বহুল কাক্সিক্ষত বৈঠকে মিলিত হবেন ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উন। বৈঠকে উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণের বিনিময়ে অর্থনৈতিক সহায়তার ব্যাপারে আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বিরল এ বৈঠকের সংবাদ সংগ্রহ করতে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় আড়াই হাজার সাংবাদিক ইতোমধ্যে সিঙ্গাপুরে পৌঁছেছেন। বৈঠকের প্রস্তুতির ব্যাপারে কথা বলতে গিয়ে লি বলেন, চাপের মধ্যেও কর্মকর্তারা ভালো কাজ করেছেন। তিনি বলেন, মাত্র দুই সপ্তাহ আগে নিশ্চিত করা হয়েছে যে, বৈঠকটি সিঙ্গাপুরে অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, ‘এমন অবস্থায় উভয় পক্ষ যখন আমাদের বৈঠক অনুষ্ঠানের জন্য অনুরোধ জানায়, তখন আমরা না করতে পারিনি। আমাদের এটা করতে হবে... আমরা একটি ভালো কাজ করছি।’ প্রধানমন্ত্রী লি সেইন লুং বলেন, সিঙ্গাপুরের জন্য এটি একটি ইতিবাচক দিক। এর মাধ্যমে আমাদের প্রচার হচ্ছে।

ট্রাম্প-কিমের ঐতিহাসিক এ বৈঠককে কেন্দ্র করে রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সিঙ্গাপুরের আকাশপথে ব্যাপক কড়াকড়ি আরোপ করা হয়েছে। এ সময় সিঙ্গাপুরগামী এবং সিঙ্গাপুর থেকে ছেড়ে আসা বিমানের ফ্লাইট বিলম্বিত হতে পারে বলে সতর্ক করে দিয়েছে দেশটি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের দুদিন আগেই রোববার দুপুর আড়াইটায় এয়ার চায়নার একটি বিমানে সিঙ্গাপুরে পৌঁছেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। উত্তর কোরিয়ার এ নেতা চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে সেখানে তাকে স্বাগত জানান সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist