সিরীয় সীমান্তে তুরস্কের নিরাপত্তা বেষ্টনী

প্রকাশ : ১২ জুন ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়া সীমান্তে ৭৬৪ কিলোমিটার দীর্ঘ সিমেন্টের দেয়াল নির্মাণ সম্পন্ন করেছে তুরস্ক। নাম প্রকাশে অনিচ্ছুক তুর্কি সরকারি কর্মকর্তা আনাদোলু পোস্টকে জানিয়েছেন, ৫৬৩ কিলোমিটার দেয়াল নির্মাণ করেছে সরকার নিয়ন্ত্রিত প্রতিষ্ঠান টিওকেআই। বাকি অংশ নির্মাণের দায়িত্ব ছিল প্রদেশগুলোর। সিরিয়া সীমান্তে নির্মিত নিরাপত্তা বেষ্টনীতে সিমেন্টের দেয়াল ছাড়াও রয়েছে ইলেকট্রনিক নিরাপত্তা বেষ্টনী ও নজরদারি টাওয়ার।

সিমেন্টের দেয়ালের উপরিভাগে যুক্ত করা হয়েছে এক মিটার উঁচু কাঁটাতারের বেড়া।

তুরস্কের সঙ্গে সিরিয়ার প্রায় ৯১১ কিলোমিটার সীমান্ত রয়েছে। যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার সঙ্গে হওয়া চোরাচালান আটকানো, অবৈধ অনুপ্রবেশ প্রতিরোধ ও সীমান্তে নিরাপত্তা বাড়ানোর জন্য তুরস্ক ওই সীমান্ত বেষ্টনী নির্মাণ করেছে। সিরিয়া সীমান্তে তুরস্কের সানলিউরফা, গাজিয়ানটেপ, কিলিস, হাতে, মারদিনা এবং সিরনাক প্রদেশ রয়েছে।

সিমেন্টের দেয়াল যে কংক্রিটের ব্লকগুলো দিয়ে বানানো হয়েছে, তাদের একেকটির ওজন সাত টন। এগুলো দুই মিটার প্রশস্ত এবং তিন মিটার উঁচু। অন্যদিকে ইলেকট্রনিক নিরাপত্তা বেষ্টনীর মধ্যে রয়েছে তাপ-সংবেদী ক্যামেরা, রাডার, দূরনিয়ন্ত্রিত অস্ত্রব্যবস্থা, কম্পন ও শব্দচিহ্নিত করতে বসানো বিশেষ সেন্সর।

এসব ছাড়াও রয়েছে সেন্সরনিয়ন্ত্রিত বাতি। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডিল ইস্ট মনিটর জানিয়েছে, সিরিয়া সীমান্তে দীর্ঘ ওই নিরাপত্তা বেষ্টনী নির্মাণকাজ তুরস্ক শুরু করেছিল ২০১৫ সালে।

 

"