আন্তর্জাতিক ডেস্ক

  ১০ জুন, ২০১৮

কলম্বাসের হারিয়ে যাওয়া চিঠি ফেরত পেল স্পেন

আমেরিকা আবিষ্কারের পর রাজা ফার্দিনান্দ ও রানি ইসাবেলাকে যে চিঠিটি লিখেছিলেন, ক্রিস্টোফার কলম্বাস, কিছুকাল আগে হারিয়ে গিয়েছিল সেটি। উদ্ধারের পর পাঁচ শ বছর আগের সেই চিঠিটি বৃহস্পতিবার স্পেনকে ফেরত দিয়েছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার ওয়াশিংটনে স্পেনের রাষ্ট্রদূত পেদ্রো মোরেনেসের কাছে চিঠিটি হস্তান্তর করা হয় বলে রয়টার্স জানিয়েছে। যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি ডেভিড ওয়েসিস বলেন, ঐতিহাসিক গুরুত্বপূর্ণ এই চিঠিটি এর প্রকৃত দাবিদার স্পেনকে ফেরত দিতে পেরে আমরা খুবই সম্মানিত বোধ করছি।

অন্যদিকে পেদ্রো মোরেনেস বলেছেন, যুক্তরাষ্ট্র ও স্পেন যে আত্মার বন্ধনে আবদ্ধ, এই চিঠি হস্তান্তর তাই মেলে ধরল। কলম্বাস ১৪৯৩ সালে চিঠিটি লিখেছিলেন স্পেনের রাজা ও রানিকে। ইতালির এই অভিযাত্রীর আমেরিকা আবিষ্কারের (তখন ধারণা ছিল ভারত আবিষ্কার) পৃষ্ঠপোষকতা করেছিলেন তারাই। তবে শেষ জীবনে দুর্ভোগই ছিল কলম্বাসের সঙ্গী। চিঠিতে কলম্বাস ক্যারিবীয় পাহাড়, উর্বর ভূমি, সোনা ও আদিবাসীদের কথা লিখেছিলেন। স্পেনিশ ভাষায় লেখা চিঠিটি রাজা ফার্দিনান্দ ও ইসাবেলা রোমে পাঠিয়ে লাতিন ভাষায় রূপান্তর করিয়ে নিয়ে ছিলেন। এরপর হাতে লিখে এর অসংখ্য কপি করা হয়। কলম্বাসের নতুন মহাদেশ আবিষ্কারের খবর ছড়িয়ে দিতে এই কপিগুলো বিলি করা হয় ইউরোপের রাজা ও রানিদের মধ্যে। লাতিন ভাষার এই চিঠিরই একটি কপি সংরক্ষিত ছিল স্পেনের বার্সেলোনার ন্যাশনাল লাইব্রেরি অব কাতালোনিয়ায়। কিন্তু এক দশক আগে জানা যায়, সেখানে আসল চিঠিটি নেই, রয়েছে জাল একটি চিঠি।

তখন স্পেন ও যুক্তরাষ্ট্র বিষয়টির তদন্তে নামে। ২০১২ সালে তদন্তকারী নিশ্চিত হয় যে আসল চিঠিটি খোয়া গেছে বার্সেলোনা থেকে।

চুরির পর আসল চিঠিটি বিক্রি করে দেওয়া হয়েছিল ২০০৫ সালের নভেম্বরে। ছয় লাখ ইউরোর বিনিময়ে দুজন ইতালীয় বই বিক্রেতা চিঠিটি বিক্রি করেছিলেন। ২০১৩ সালের মার্চে যখন চিঠিটি আবার হাতবদল হয় নয় লাখ ইউরোতে, ওই সময় ঘটনাটি নজরে আসে তদন্তকারীদের। এরপর চিঠির ক্রেতার সঙ্গে যোগাযোগ করেন তারা। ওই ব্যক্তি জানতেন না যে এই চিঠিটি বার্সেলোনা থেকে চুরি হয়েছিল।

এটি যে কলম্বাসের সেই ঐতিহাসিক চিঠিই, তা নিশ্চিত হওয়ার পর তা উদ্ধার করে স্পেনের কাছে ফিরিয়ে দেল যুক্তরাষ্ট্র।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist