মার্কিন নৌবাহিনীর যুদ্ধজাহাজ

‘মার্কিন নৌবাহিনীর গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিয়েছে চীন’

প্রকাশ : ১০ জুন ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

চীন সরকারের হ্যাকাররা মার্কিন নৌবাহিনীর ঠিকাদারের কম্পিউটার হ্যাক করে সেখান থেকে বহুসংখ্যক গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিয়েছে। আন্তর্জাতিক যুদ্ধের ক্ষেত্রে এসব তথ্য অত্যন্ত সংবেদনশীল বলে জানা গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট গত শুক্রবার এ খবর দিয়েছে। পত্রিকাটি জানিয়েছে, হ্যাকাররা ৬১৪ গিগাবাইট ডাটা হাতিয়ে নিয়েছে, যার মধ্যে মার্কিন নৌবাহিনীর সেন্সর, সাবমেরিনের সংকেতলিপি ব্যবস্থা এবং সি ড্রাগন নামে একটি প্রকল্পের গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে।

নৌবাহিনীর ঠিকাদারের নাম-পরিচয় প্রকাশ করতে চাননি সরকারি কর্মকর্তারা। তবে ওই ঠিকাদার মার্কিন নৌবাহিনীর সমুদ্রের তলদেশ থেকে যুদ্ধ পরিচালনার একটি কেন্দ্র নির্মাণের সঙ্গে জড়িত রয়েছেন বলে জানিয়েছেন। রোড আইল্যান্ডের নিউপোর্টে এ কেন্দ্র প্রতিষ্ঠা করা হচ্ছে। এ কেন্দ্র থেকে সাবমেরিন এবং সমুদ্রের নিচেই ব্যবহারযোগ্য অস্ত্রের উন্নয়ন ও গবেষণা চালানো হবে।

জাহাজবিধ্বংসী সুপারসনিক ক্ষেপণাস্ত্র সম্পর্কিত তথ্যও খোয়া গেছে। এ ধরনের ক্ষেপণাস্ত্র ২০২০ সালের মধ্যে মার্কিন নৌবাহিনীতে যুক্ত করার পরিকল্পনা রয়েছে। গত জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে মার্কিন নৌবাহিনীর তথ্য হ্যাক হয়েছে বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট এবং বিষয়টি নিয়ে তদন্ত চলছে। মার্কিন নৌবাহিনী বলছে, জাহাজবিধ্বংসী সুপারসনিক ক্ষেপণাস্ত্র সম্পর্কিত তথ্য খোয়া যাওয়ার কারণে জাতীয় নিরাপত্তা ক্ষুণœ হতে পারে।

"