আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ জুন, ২০১৮

কিমকে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ জানাতে পারেন ট্রাম্প

সিঙ্গাপুরের সম্মেলন যদি ঠিকঠাক মতো হয় তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়া নেতা কিম জং উনকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানাতে পারেন। আগামী ১২ জুন সিঙ্গাপুরে নজিরবিহীন এই বৈঠকে হতে চলেছে।

ওই বৈঠক নিয়ে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠকের পর ট্রাম্প তার এ ইচ্ছার কথা জানান। তিনি বলেন, কোরিয়া যুদ্ধের অবসানে সম্ভাব্য একটি চুক্তিতে উপনীত হওয়া গেছে। যদিও এটা আমাদের আলোচনার সব থেকে সহজ অংশ। এরপর যে অংশগুলো নিয়ে আলোচনা হবে সেটা সত্যিই গুরুত্বপূর্ণ।

যুক্তরাষ্ট্র এবং ওই অঞ্চলে তাদের মিত্র দেশগুলো সম্পূর্ণরূপে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণ চায়।

তবে ট্রাম্প জানেন এজন্য ‘দীর্ঘ আলোচনার প্রয়োজন’। এক বৈঠকে এই লক্ষ্যে উপনীত হওয়া সম্ভব না-ও হতে পারে।

উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র প্রকল্প বন্ধ করতে সবসময়ই ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ কথা বলে এসেছেন ট্রাম্প।

তবে এখন আর তিনি এ কথা বলতে চান না, ‘কারণ আমরা এখন বন্ধুত্বপূর্ণ আলোচনার দিকে অগ্রসর হচ্ছি।’

তবে তিনি সতর্ক করে দিয়ে এ-ও বলেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে এখনো তিনি অনেক নিষেধাজ্ঞা আরোপ করতে পারেন। সিঙ্গাপুরের সম্মেলন যদি ঠিকমত অগ্রসর না হয় তবে সেটা থেকে ‘বেরিয়ে আসতে সম্পূর্ণ প্রস্তুত আছেন’ জানিয়ে ট্রাম্প বলেন, সব ঠিকঠাক মতো হলে কিমকে ওয়াশিংটন সফরের আমন্ত্রণ জানানোর বিষয়টি উড়িয়ে দেওয়া যাবে না।

ট্রাম্প বলেন, নিশ্চিতভাবেই যদি সব ঠিক মতো হয়, যদিও আমার মনে হয় সব ঠিকই থাকবে। আমার বিশ্বাস কিম এটাকে খুবই ইতিবাচক হিসেবে নেবেন, তাই মনে হয় এটা হতে পারে।

কিমের সঙ্গে বৈঠকের প্রস্তুতি নিয়ে প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, আমার প্রস্তুতি খুব ভালো হয়েছে বলেই আমার মনে হয়। যদিও আমার খুব বেশি প্রস্তুতির প্রয়োজন হবে বলে মনে হয় না। এটা দৃষ্টিভঙ্গির বিষয়, এটা ভালো কিছু করার ইচ্ছার বিষয়। যুক্তরাষ্ট্রের বাস্কেটবল খেলোয়াড় ডেনিস রোডম্যান বেশ কয়েকবার উত্তর কোরিয়া সফর করেছেন এবং কিমের সঙ্গে তার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আছে। রোডম্যানকে সম্মেলনে ডাকা হতে পারে বলে গুঞ্জন শোনা যাচ্ছিল।

ওই গুঞ্জন উড়িয়ে দিয়ে ট্রাম্প বলেন, তিনি চমৎকার একজন মানুষ, আমি তাকে পছন্দ করি। তাকে আমন্ত্রণ জানানো হয়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist