আন্তর্জাতিক ডেস্ক

  ০৫ জুন, ২০১৮

কবরস্থানে ‘জাতীয় উদ্যান’ বানাচ্ছে ইসরায়েল

‘জাতীয় উদ্যান’ বানানোর জন্য দখলে নেওয়া ফিলিস্তিনিদের ‘বাব আল রাহমা’ কবরস্থানটিতে আবার কাজ শুরু করেছে ইসরায়েল। দেশটির ‘নেচার অ্যান্ড পার্ক অথরিটি’ (আইএনপিএ) দখলকৃত পূর্ব জেরুজালেমে অবস্থিত কবরস্থানটির একাংশে খোঁড়াখুঁড়ি করছে। ফিলিস্তিনি সংবাদ সংস্থা ওয়াফা নিউজ এজেন্সির বরাত দিয়ে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডিল ইস্ট মনিটর জানিয়েছে, প্রায় ২০ দিন আগে আইএনপিএর কর্মকর্তারা কবরস্থানটিতে এসে উপস্থিত হয়।

২০১৫ সালেই বাব আল রাহমা নামের কবরস্থানটি ধ্বংস করে সেখানকার জমি জাতীয় উদ্যানে যুক্ত করার কথা জানিয়েছিল ইসরায়েল। গত মাসে কবরস্থানটির একাংশ দখলে নিয়ে ওই স্থনাটির চারপাশে ধাতব বেড়া স্থাপন করা হয়। গতকাল থেকে তারা কবরস্থানের মাটির সঙ্গে সঙ্গে মৃত ফিলিস্তিনিদের কবরও খুঁড়ে ফেলছে। তাদের ভাষ্য, তারা জাতীয় উদ্যান বানানোর কাজ করছে। ওয়াফা লিখেছে, জাতীয় উদ্যান বানানোর জন্য তারা যে স্থানে কাজ করছে সেই স্থানে শতাব্দী প্রাচীন ফিলিস্তিনি নেতাদের সমাহিত করা হয়েছিল।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডিল ইস্ট মনিটর লিখেছে, জাতিসংঘের বহুসংখ্যক প্রস্তাবনাতে পূর্ব জেরুজালেমকে অধিকৃত এলাকা হিসেবে উল্লেখ করা হয়েছে। সেখানকার কোনো জমিতে স্থাপনা তৈরির আইনগত বৈধতা নেই ইসরায়েলের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist