আন্তর্জাতিক ডেস্ক

  ০১ জুন, ২০১৮

গাজার আহতদের চিকিৎসার জন্য সার্জন, রসদ পাঠাচ্ছে রেড ক্রস

ইসরায়েলি বাহিনীগুলোর সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষে মারাত্মক আহতদের চিকিৎসার উদ্দেশে গাজায় দুটি সার্জিক্যাল টিম পাঠানো হচ্ছে বলে জানিয়েছে দ্য ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি)।

ওই দুটি টিম পাঠানোর পাশাপাশি গাজা ভূখ-ের প্রধান হাসপাতালে একটি সার্জিক্যাল ইউনিটও স্থাপন করা হবে বলে বৃহস্পতিবার জানিয়েছে আন্তর্জাতিক চিকিৎসা ত্রাণ সংস্থাটি। গত ৩০ মার্চ থেকে গাজার ইসরায়েলি সীমান্ত বরাবর শুরু হওয়া ‘মার্চ অব রিটার্ন’ বিক্ষোভে এ পর্যন্ত ১৩ হাজার ফিলিস্তিনি আহত হয়েছেন বলে জানিয়েছেন আইসিআরসির মধ্যপ্রাচ্য অঞ্চলের পরিচালক রবার্ট মারদিনি। গাজার চিকিৎসা ব্যবস্থার ওপর পড়া অতিরিক্ত চাপ কিছুটা হলেও লাঘব করতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জেনেভায় এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন তিনি। ওই বিক্ষোভে এখন পর্যন্ত ১১৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছেন গাজার স্বাস্থ্য কর্মকর্তারা।

১৯৪৮ সালে শরণার্থী হওয়া লাখ লাখ মানুষকে ইসরায়েলের দখলে থাকা এলাকায় ফিরতে বাধা দেওয়ার প্রতিবাদে হামাসসহ বেশ কয়েকটি দল ও গোষ্ঠী এ বিক্ষোভের ডাক দিয়েছিল।

বিক্ষোভের শুরুর দিন হিসেবে ৩০ মার্চকে বেছে নেওয়ার কারণ ১৯৭৬ সালের এই দিনে ভূমি দখলের প্রতিবাদ জানাতে গিয়ে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর হাতে ছয় ফিলিস্তিনি বিক্ষোভকারী নিহত হয়েছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist