আন্তর্জাতিক ডেস্ক

  ০১ জুন, ২০১৮

অস্ত্রবিরতি

আফগান সরকার তালেবান গোপন বৈঠক

আফগান কর্মকর্তাদের সঙ্গে অস্ত্রবিরতি নিয়ে গোপনে বৈঠক করছে তালেবান। আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের এক শীর্ষ জেনারেল একথা জানিয়েছেন। পেন্টাগনে কাবুল থেকে সাংবাদিকদের সঙ্গে বুধবার এক টেলিকনফারেন্সে জেনারেল জন নিকলসন বলেন, এ আলোচনায় বিদেশি সরকার এবং আন্তর্জাতিক সংগঠনগুলোও জড়িত আছে।

মধ্য ও ওপর পর্যায়ের তালেবান নেতারা আফগান সরকারি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা চালাচ্ছেন এবং তলে তলে আরো অনেক ধরনের কূটনৈতিক তৎপরতা চলছে বলেও জানান নিকলসন। আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি গত ফেব্রুয়ারি মাসে তালেবানকে আলোচনার প্রস্তাব দিয়ে বলেছিলেন, তারা অস্ত্রবিরতি মেনে নিয়ে দেশের সংবিধানকে স্বীকার করে নিলে তাদেরকে রাজনৈতিক দল হিসেবে স্বীকৃতি দেওয়া হতে পারে। কিন্তু তালেবান গোষ্ঠী সে সময় এ প্রস্তাব মেনে নেয়নি।

এরপর থেকেই চলমান সহিংসতায় দুই পক্ষেই হতাহতের ঘটনা ঘটেছে। বুধবার রাজধানী কাবুলের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে হামলা চালিয়েছে তালেবান জঙ্গিরা। এর মধ্য দিয়ে তারা তাদের হামলা চালানোর সক্ষমতা প্রদর্শন করেছে। এ হামলার পেছনে তালেবান এবং হাক্কানি নেটওয়ার্ক জড়িত বলে প্রাথমিকভাবে ইঙ্গিত দিয়েছেন জেনারেল নিকলসন। যদিও ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করেছে। অন্যদিকে, তালেবান গোষ্ঠী লোগার প্রদেশের রাজধানীতে একটি পুলিশ স্টেশনে হামলার দায় স্বীকার করেছে। ওই হামলায় তিন পুলিশ কর্মকর্তাসহ সাতজন নিহত হয়েছে।

তবে নিকলসন বলছেন, কিছু কিছু তালেবান জঙ্গি শান্তি আলোচনায় যোগ দেওয়ায় আফগানিস্তানে সহিংসতার মাত্রা এখনো গড় মাত্রার চেয়ে কম আছে। আফগানিস্তানের পরিস্থিতিকে কলম্বিয়ার সঙ্গে তুলনা করে জেনারেল নিকলসন বলেছেন, সহিংসতা এবং শান্তি আলোচনার অগ্রগতি দুটোই একসঙ্গে চলতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist