আন্তর্জাতিক ডেস্ক

  ৩১ মে, ২০১৮

পুয়ের্তো রিকোতে ঘূর্ণিঝড়ে নিহতের প্রকৃত সংখ্যা ৪ হাজার ৬০০

গত বছর পুয়ের্তো রিকোতে হারিকেন মারিয়া আঘাতে ৪ হাজার ৬০০-এরও বেশি মানুষ মারা গিয়েছিলেন বলে দাবি করেছে হার্ভাড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। সরকারি হিসাবে এই সংখ্যা ছিল মাত্র ৬৪। গবেষকদের দাবি, এর চেয়েও ৭০ গুণ বেশি মানুষ প্রাণ হারিয়েছিলেন ওই ঝড়ে।

২০১৭ সালে পুয়ের্তো রিকোতের হারিকেন মারিয়া আঘাত আনে। সে সময় ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয় দেশটি। সরকারি তথ্যমতে, ঝড়ের আঘাতে ৬৪ জনের মৃত্যু হয়েছিল। তবে তারা জানিয়েছে, নিহতের সংখ্যা এর চেয়ে বেশি হতে পারে।

এরপর নিহতের প্রকৃত সংখ্যা জানতে অনুসন্ধানে নামে হার্ভাড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। চলতি বছর জানুয়ারি থেকে মার্চে তিন হাজার বাড়িতে যোগাযোগ করে তারা। সেখান থেকে তথ্য নিয়ে ও নিজেরা অনুসন্ধান করে গবেষকরা জানান, প্রকৃত নিহতের সংখ্যা ৪ হাজার ৬০০-এরও বেশি।

পুয়ের্তো রিকোরো সরকারি কর্মকর্তা কার্লোস মারসেডার এই জরিপকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, এই ভয়াবহ দুর্যোগে অনেক মানুষ মারা গেছেন। তারা জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একটি দলকেও এই সংখ্যা যাচাইয়ের অনুরোধ করেছিলেন। হার্ভাডের গবেষকরা জানান, ঝড়ের আঘাতের তিন মাস পর্যন্ত অসুস্থ ও আহত হয়ে ৬০ শতাংশ মানুষ প্রাণ হারিয়েছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist