আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ মে, ২০১৮

দামেস্ক এখন পূর্ণ নিয়ন্ত্রণে : সিরিয়া

প্রায় সাত বছর যুদ্ধের পর ইসলামিক স্টেট (আইএস) যোদ্ধাদের হটিয়ে রাজধানী দামেস্ক পুরোপুরি নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে সিরিয়ার সেনাবাহিনী। ২০১১ সালে শুরু গৃহযুদ্ধে এটাকে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদের জন্য গুরুত্বপূর্ণ বিজয় হিসেবে দেখা হচ্ছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

গত কয়েক মাস ধরে বিদ্রোহীদের বিরুদ্ধে সামরিক চাপ ও সমঝোতার মাধ্যমে আসাদ রাজধানীতে পূর্ণ কর্তৃত্ব প্রতিষ্ঠার জন্য চেষ্টা করছিলেন। ধীরে ধীরে দামেস্কের বেশিরভাগ এলাকা দখলমুক্ত করলেও কিছু এলাকায় আইএস যোদ্ধাদের নিয়ন্ত্রণ ছিল। রাজধানীর দক্ষিণে গত মাসে সেনাবাহিনী ও ফিলিস্তিনি মিলিশিয়ারা অভিযান শুরু করে। এসব এলাকার মধ্যে ছিল ফিলিস্তিনিদের শরণার্থী শিবির ইয়ারমুক এবং কাছে জেলা কাদাম, তাদামুন ও হাজরে আসওয়াদ।

সোমবার সিরিয়ার সেনাবাহিনী ঘোষণা দেয়, এলাকাটি থেকে আইএসকে হটিয়ে দেওয়া হয়েছে এবং রাজধানীতে পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা হয়েছে। সরকারি বিবৃতিতে বলা হয়, সিরিয়ার সেনাবাহিনী গতকাল ঘোষণা দিয়েছে, দামেস্ক, এর উপকণ্ঠ ও আশপাশের শহরগুলো সম্পূর্ণ নিরাপদ। সিরিয়ার ভূমি শুদ্ধ করার আগ পর্যন্ত যুদ্ধের ময়দানে আমাদের অগ্রগতি থামবে না।

সেনাবাহিনীর এই ঘোষণার পর অনেক সেনা আকাশে গুলি ছুড়ে উদ্যাপন করে। যদিও এই ঘোষণার পরও আকাশে কালো ধোঁয়া উড়তে দেখা গেছে। কয়েকটি পরিত্যক্ত এলাকায় এখনো গোলাগুলি হচ্ছে।

যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, কয়েক সপ্তাহে টানা যুদ্ধ রোববার অস্ত্রবিরতির মধ্য দিয়ে শেষ হয়েছে। সংস্থাটির প্রধান রামি আবদেল রহমান জানান, ৩২টি বাসে ১ হাজার ৬০০ মানুষ এলাকা ত্যাগ করেছে। এদের মধ্যে আইএস ও তাদের স্বজনরা রয়েছে। রবি ও সোমবার মানুষদের এলাকা ছাড়তে দেওয়া হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist